ফুটপাত উচ্ছেদে গুলি: ছাত্রলীগের সেই দুই নেতা কারাগারে

প্রকাশ | ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৪৯

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস

রাজধানীর গুলিস্তানে ফুটপাতের দোকান উচ্ছেদের সময় ওপরে অবৈধ অস্ত্র উঠিয়ে গুলি ছোঁড়ার ঘটনায় গ্রেপ্তার ছাত্রলীগের সেই দুই নেতাকে কারাগারে পাঠিয়েছে আদালত। জামিনের শর্ত ভঙ্গ করায় বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম সারাফুজ্জামান আনসারী জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর এই আদেশ দেন।

গত বছরের ১৭ নভেম্বর আত্মসমর্পণ করার শর্তে দুই আসামিকে জামিন দেন ঢাকা মহানগর হাকিম খুরশীদ আলম। বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে ৪ ডিসেম্বর তদন্ত কর্মকর্তা জামিন বাতিলপূর্বক তাদের সাত দিনের রিমান্ড আবেদন করেন। কিন্তু ওইদিন আসামিরা হাজির না হওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। পরোয়ানা জারির পর আসামিরা বৃহস্পতিবার আত্মসমর্পণ করে জামিনের প্রার্থনা করেন। কিন্তু আদালত জামিনের আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

আসামি দুইজন হলেন- ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের (বর্তমানে বহিষ্কৃত) সাধারণ সম্পাদক সাব্বির হোসেন ও ওয়ারী থানা ছাত্রলীগের (বর্তমানে বহিষ্কৃত) সাধারণ সম্পাদক আশিকুর রহমান।

উল্লেখ্য, গত ২৭ অক্টোবর গুলিস্তানের ফুটপাত থেকে অবৈধ দোকানপাট উচ্ছেদে যায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এ সময় ডিএসসিসির কর্মচারী ও একদল যুবকের সঙ্গে হকারদের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ হয়। এক পর্যায়ে আসামি সাব্বির হোসেন ও আশিকুর রহমান ওপরের দিয়ে আগ্নেয়াস্ত্র তুলে গুলি ছোঁড়ে। এই ছবি গণমাধ্যমে প্রকাশ হলে দুইজনকেই দল থেকে বহিষ্কার করে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি।

পরে ওই দুই নেতা ছাড়াও অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করে শাহবাগ থানায় মামলা করেন উপপরিদর্শক মো. মান্নান।

স্টামফোর্ড ইউনিভার্সিটির ধানমন্ডি ক্যাম্পাসের আইন বিভাগের ছাত্র সাব্বির হোসেন পরিবারের সঙ্গে পুরান ঢাকার সিদ্দিকবাজারে থাকেন। একই প্রতিষ্ঠানের ছাত্র আশিকুরের বাসা ওয়ারীর র‌্যাঙ্কিন স্ট্রিটে।

(ঢাকাটাইমস/৯ফেব্রুয়ারি/আরজে/এমআর)