সীমান্ত সম্মেলনে বিজিবি-বিএসএফ

প্রকাশ | ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১২:২২ | আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৪১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। রবিবার সকাল সাড়ে নয়টার দিকে রাজধানীর পিলখানার বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে সম্মেলন শুরু হয়।

সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেনের নেতৃত্বে ২৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশ নিচ্ছে। এছাড়া ১৯ সদস্য বিশিষ্ট বিএসএফের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছে মহাপরিচালক কে কে শর্মা।

বিএসএফ প্রতিনিধি দলে ফ্রন্টিয়ার আইজি, ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা অন্তর্ভুক্ত আছেন বলে জানা গেছে। অন্যদিকে বাংলাদেশ প্রতিনিধি দলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক, বিজিবি সদরদপ্তরের সংশ্লিষ্ট স্টাফ অফিসার, প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, সার্ভে অব বাংলাদেশ এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা আছেন।

সম্মেলনের আলোচ্য বিষয় সীমান্তে নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি করে হত্যা ও আহত করা, বাংলাদেশি নাগরিকদের অপহরণ ও আটক, অস্ত্র ও গোলা-বারুদ পাচার, সীমান্তের অপর প্রান্ত থেকে বাংলাদেশে ফেন্সিডিল, মদ, গাঁজাসহ মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান বন্ধ, অবৈধভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক নির্মাণ কাজ, আখাউড়া আইসিপি’র ভারতীয় অংশে ইটিপি স্থাপন, উভয় দেশের সীমান্তে নদীর তীর সংরক্ষণ কাজে সহায়তা, চোরাচালানী ও অপরাধীদের বিষয়ে তথ্য বিনিময় এবং উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির উপায় নিয়ে আলোচনা হবে। বৈঠক শেষে যৌথ দলিলে সই করবে দুই দেশের মহাপরিচালক।

সম্মেলনে যোগ দিতে গতকাল ঢাকায় আসে ভারতীয় প্রতিনিধি দলটি। সম্মেলন শেষে বুধবার প্রতিনিধিদলের সদস্যদের ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এমআর)