শুভ জন্মদিন মাসুদ পারভেজ

প্রকাশ | ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৪৫

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

চিত্রনায়ক মাসুদ পারভেজের জন্মদিন আজ। মিডিয়ায় যিনি সোহেল রানা নামেই বেশি পরিচিত। ১৯৪৭ সালের ২১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন তিনি। একাধারে চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক ও পরিচালক তিনি। তাঁর অভিনীত অনেক ছবিই বাণিজ্যিকভাবে সফল হয়েছে।

বাংলাদেশের চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য মাসুদ পারভেজ তিনবার জাতীয় চলচ্চিত্র পুরুস্কার পেয়েছেন। তাঁর প্রযোজনায় ১৯৭২ সালে তৈরি হয় বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘ওরা এগারো জন’।

ছাত্রজীবন থেকে মাসুদ পারভেজ বাংলাদেশ ছাত্রলীগের তুখোড় নেতা ছিলেন। এরপর ২০০৯ সালে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্যপদ গ্রহণ করে জাতীয় পার্টিতে যোগ দেন। অভিনেতা মাসুম পারভেজ রুবেল তার ভাই। তার একমাত্র ছেলে মাশরুর পারভেজ জীবরানও নাটক চলচ্চিত্র নির্মাণের সঙ্গে যুক্ত।

সোহেল রানার প্রযোজনা ও পরিচালিত ছবিগুলো হলো-গুনাহগার, জবাব, এপার ওপার, জীবন নৌকা, যাদুনগর, নাগপূর্ণিমা, লড়াকু, বীরপুরুষ, বজ্রমুষ্ঠি, ঘেরাও, চোখের পানি, ঘরের শত্রু, শত্রু সাবধান, ভালবাসার মূল্য কত, খাইছি তোরে, রিটার্ন টিকিট, মায়ের জন্য পাগল ইত্যাদি।

নিজের প্রযোজিত ছবি ছাড়াও অভিনয় করেন দোস্ত দুশমন, জিঞ্জির, বারুদ, ওস্তাদ সাগরেদ, জনি, অস্বীকার, আসামি হাজির, আখেরি নিশান, জারকা, প্রতিহিংসা, প্রেমনগর, চ্যালেঞ্জ, বড় মা, নাম বদনাম, প্রেম বন্ধন, গাদ্দার, মহারাজা, সেলিম জাভেদ, স্ত্রী, প্রহরী, প্রেমের দাবি, অজান্তেসহ অনেক ব্যবসাসফল ছবিতে।

ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/এমইউ/এসজেআর