২৭ মার্চ হাজির না হলে খালেদার বিরুদ্ধে পরোয়ানা

প্রকাশ | ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:২০ | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:২৩

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

রাজধানীর যাত্রাবাড়ীতে বাসে পেট্রলবোমা চালিয়ে মানুষ হত্যা মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া আগামী ২৭ মার্চ হাজির না হলে গ্রেপ্তারি পরোয়ানা জারি করবে বলে জানিয়েছে আদালত।

বুধবার ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা সাবেক এ প্রধানমন্ত্রীর পক্ষে সময় আবেদন মঞ্জুর করে এ আদেশ দেন।

এদিন মামলাটিতে খালেদা জিয়াসহ ৩৮ আসামি উপস্থিতিতে চার্জশিট গ্রহণের জন্য দিন ধার্য ছিল। তবে খালেদা জিয়া আদালতে অসুস্থতার জন্য হাজির হতে না পারায় সময় আবেদন করেছিলেন আইনজীবীরা।

মামলাটিতে ২৮ জন আসামি পলাতক আছেন এবং চারজন কারাগারে আছেন। খালেদা জিয়া, বিএনপি নেতা আমানউল্লাহ আমানসহ ছয়জন জামিনে আছেন।

মামলাটিতে ২০১৬ সালের ৬ মে খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে হত্যা, বিস্ফোরক এবং বিশেষ ক্ষমতা আইনে তিনটি চার্জশিট দাখিল করে পুলিশ। ডিবি পুলিশের এসআই বশির আহমেদ চার্জশিটগুলো দাখিল করেন।

চার্জশিটে খালেদা জিয়াকে হুকুমের আসামি হিসেবে ১ নম্বর রাখা হয়েছে। চার্জশিটে উল্লেখযোগ্য বিএনপি নেতাদের মধ্যে রয়েছেন এমকে আনোয়ার, সালাহউদ্দিন আহমেদ, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, শওকত মাহমুদ, শামসুর রহমান শিমুল বিশ্বাস, মারুফ কামাল খান সোহেল, রুহুল কবির রিজভী আহমেদ, বরকত উল্লাহ বুলু, আমান উল্লাহ আমান, হাবিব উন নবী খান সোহেল, মীর সরাফত আলী সপু, আজিজুল বারী হেলাল, কাইয়্যুম কমিশনার, লতিফ কমিশনার, মীর আবু জাফর শামসুদ্দিন দিদার, সালাউদ্দিন আহমেদ, তার ছেলে তানভির আহমেদ রবিন, নবী উল্লাহ নবী, সেলিম ভূইয়া। 

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাত ৯টায় যাত্রাবাড়ীর ডেমরা রোর্ডের মাতুয়াইল কাউন্সিলর অফিসের সামনে গ্লোরী পরিবহনের একটি যাত্রীবাহী বাসে পেট্রলবোমা হামলায় দগ্ধ হন কমপক্ষে ৩১ জন। যাদের মধ্যে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে চিকিৎসারত অবস্থায় নূর আলম নামে একজন মারা যান।

ঘটনার পর পরিককল্পনাকারী হিসেবে বিএনপির কেন্দ্রীয় ১৮ জন নেতাসহ যাত্রবাড়ীর ছাত্রদল শ্রমিকদলসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের ৫০ জন নেতাকর্মীর নাম উল্লেখ করে মামলাটি করা হয়।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/আরজেড/জেবি)