কুমিল্লা সিটি নির্বাচন:ব্যানার-পোস্টার অপসারণের নির্দেশ

প্রকাশ | ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:২০

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস

৩০ মার্চ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন। ২ মার্চ মনোনয়নপত্র জমা দানের শেষ তারিখ। এবার বেড়েছে ভোটার ও কেন্দ্র।

এদিকে রিটার্নিং অফিসার ২৪ ফেব্রুয়ারির মধ্যে ব্যানার ও পোস্টার অপসারণের নির্দেশ দিয়েছেন।

২০ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করার পর বুধবার ছিল প্রথম কর্মদিবস। বুধবার বিকাল পর্যন্ত কোনো প্রার্থী মনোনয়ন ক্রয় কিংবা জমা দেননি। প্রত্যাহারের শেষ সময় ১৪ মার্চ।

রিটার্নিং অফিসার কার্যালয় সূত্র জানায়, ২০১২ সালে কুমিল্লা সিটি নির্বাচনের সময় কুমিল্লা নগরীর ২৭ ওয়ার্ডের ভোটার ছিল এক লাখ ৬৯ হাজার ২৭৯ জন। এবার তা দুই লক্ষ ৭ হাজার ৩৮৪ জন। তার মধ্যে পুরুষ এক লাখ দুই হাজার ৩২৯ জন, নারী এক লাখ পাঁচ হাজার ৫৫ জন।

আগে কেন্দ্র সংখ্যা ছিল ৬৫টি, এবার তা ১০৩টি। তবে ভোটার ও কেন্দ্র আরো কিছু বাড়তে পারে বলে রির্টানিং অফিসারের অফিস সূত্র জানিয়েছে।

মেয়রের জামানত হবে ২০ হাজার, কাউন্সিলরের ভোটার (সংশ্লিষ্ট ওয়ার্ডে) ১৫ হাজারের নিচে হলে জামানত হবে ১০ হাজার টাকা। উপরে হলে ২০ হাজার। সংরক্ষিত ওয়ার্ডে জামানত ১০ হাজার।

এদিকে আওয়ামী লীগ-বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের সম্ভাব্য প্রার্থীরা দলীয় মনোনয়নের জন্য দৌড়-ঝাঁপ শুরু করেছেন। 

রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল বলেন, নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে করার জন্য যা করার প্রয়োজন- আমরা তাই করব। ইতোমধ্যে জেলা তথ্য অফিসকে চিঠি দিয়েছি। তারা বিলবোর্ড-পোস্টার নামানোর জন্য প্রচার করবে। ২৪ ঘণ্টা পর কোনো সম্ভাব্য প্রার্থীর বিলবোর্ড-পোস্টার, ব্যানার থাকলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)