উইকেট কিপিং প্রশ্নে এখনও ‘অনড়’ মুশফিক

প্রকাশ | ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:০৪ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১০:০৩

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

সব কিছু মিলিয়ে তিনি বাংলাদেশ দলের সেরা বাটসম্যান। এই কথার সঙ্গে দ্বিমত পোষন করার লোকের সংখ্যা খুব বেশি হওয়ার কথা নয়। কিন্তু উইকেট কিপার হিসেবে একশ’র মধ্যে কত মার্ক পাবেন মুশফিকুর রহীম? এই প্রশ্নে খুব বেশি মার্ক কী পাবেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক?

ক্যাচ মিস তো হবেই। স্লিপে তো নিয়মিতই ক্যাচ মিস হয়ে থাকে। তা সে অস্ট্রেলিযা হোক ব ইংল্যান্ডের মতো পেশাদার দল হোক। তবে উইকেট কিপার যখন সাধারণ ক্যাচ মিস করেন তখন সেটা দৃষ্টিকটূ ব্যাপার হয়ে দাঁড়ায়।

মুশফিকুর রহীমের বেলায় হয়েছে সেটাই। ব্যাটসম্যান মুশফিককে নিয়ে কারো কোনো প্রশ্ন না থাকলেও উইকেট কিপার হিসেবে তাকে নিয়ে অনেকেরই প্রশ্ন আছে? উইকেট কিপার হিসেবে তাকে টপ ক্লাস অনেকেই বলতে চাইবেন না। বিশেষ করে ৫ দিনের ম্যাচে।

টেস্টে উইকেটের পিছনে তিনি এমন সব ক্যাচ ড্রপ করছেন যেগুলো আসলেই দৃষ্টিকটূ ব্যাপার হয়ে দাঁড়াচ্ছে। সদ্য শেষ হওয়া ভারতের বিপক্ষে হায়দরাবাদ টেস্টেও বাজে কিপিং করে সমালোচিত হন তিনি। যদিও ব্যাট হাতে সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি।

হায়দরাবাদ টেস্টের পর গুঞ্জণ উঠেছিল উইকেট কিপার কাম ব্যাটসম্যান হিসেবে নয় এখন থেকে স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবেই দেখা যাবে মুশফিককে। টিম ম্যানেজমেন্ট  এবং নির্বাচকমন্ডলীর চাওয়াও নাকি এমনটা। কিন্তু এক্ষেত্রে সমস্যা হয়ে দাঁড়ান মুশফিক নিজে।

নির্বাচকরা হয়তো মনে করেছিলেন, নিজে থেকেই ঘোষণা দিয়ে দিবেন মুশফিক। অথবা তাদের সঙ্গে এ নিয়ে আলোচনা করবেন। কিন্তু এ ব্যাপারটা নিয়ে কারো সঙ্গে কোনোরকম আলোচনাই করেননি মুশফিক। তবে নির্বাচকরা উইকেট কিপিং থেকে সরে যেতে মুশফিককে জোরও দিচ্ছেন না। ব্যাপারটা মুশফিকের উপরই ছেড়ে দিয়েছেন। মানে মুশফিক যা বললেন সেটাই হবে।

জানা গেছে, মুশফিক আপাতত উইকেট কিপিং ছাড়তে চাইছেন না।আসন্ন শ্রীলঙ্কা সফরে তো নয়ই। মুশফিক ছাড়া ১৬ সদস্যের দলে আরেকজন উইকেট কিপার আছেন। তিনি লিটন দাস। উইকেট কিপার হিসবে লিটনকেও টপ ক্লাস বলা যাবে না। তবে মুশফিকের চেয়ে কিছুটা ভালো। লিটনের চেয়ে বরং ভালো উইকেট কিপার সোহান। কিন্তু  প্রধান নির্বাচকের মতে, সোহানের চেয়ে লিটন তুলানামুলক ভালো ব্যাটসম্যান হওয়ায় তাকেই দলে রাখা হয়েছে।

তবে ইনজুরি বা অন্য কোনো বড় ঘটনা না ঘটলে শ্রীলঙ্কা সফরে লিটন নন, উইকেটের পিছনে দেখা যাবে মুশফিককেই। কারণ উইকেট কিপিংয়ের ব্যাপারে এখনও অনড় তিনি। আর টিম ম্যানেজমেন্টও মুশফিকের চাওয়াকে আপাতত অগ্রাহ্য করতে চাইছেন না।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/ডিএইচ)