তামিমের ঝকঝকে শতক

প্রকাশ | ০২ মার্চ ২০১৭, ১৪:৩১ | আপডেট: ০২ মার্চ ২০১৭, ১৪:৪৯

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
ছবি: ৭ চার ৫ ছয়ে শতরান পূর্ণ করেন তামিম।

শ্রীলঙ্কান ক্রিকেট প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ঝকঝকে শতক হাঁকালেন তামিম ইকবাল। ১৪৪ বলে ৭ চার ৫ ছয়ে শতরান পূর্ণ করেন তামিম। তামিম ছাড়াও এদিন ৭৩ রান নিয়ে রিটায়ার্ড হার্ট হয়ে ফিরলেন মুমিনুল হক। লঙ্কান সফরে তামিমের হাত ধরেই প্রথম শতকের দেখা পেল বাংলাদেশ।

২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে সাদা পোশাকে পথচলা শুরু হয় তামিমের। এ ম্যাচের আগে দেশের জার্সিতে ৪৭টি ম্যাচ খেলেছেন তামিম। ঝুলিতে পুরেছেন ৩,৪৭০ রান। সর্বোচ্চ স্কোর ২০৬। রয়েছে ৮টি শতক আর ২০টি অর্ধশতক। ব্যাটিং গড় ৩৮.৯৮।

তার আগে দারুণ ফিফটি হাঁকান মুমিনুল হক। সৌম্য আউট হওয়ার পর তামিমের সঙ্গে জুটি বেঁধে দলকে এগিয়ে নিয়ে যান এই টাইগার তারকা। ৭৪ বলে ৮ চারে মুমিনুল তাঁর ইনিংসটি সাজান।

আজ সকাল ১০.৩০টায় মোরাতুয়া ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয় দুদিনের প্রস্তুতি ম্যাচটি। টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামে মুশফিক-তামিমরা।

প্রসঙ্গত, শ্রীলঙ্কা সফরে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলবে মুশফিক-মাশরাফিরা। ৭ মার্চ গলে শুরু হবে দুই টেস্টের প্রথমটি। এরপর ১৫ মার্চ কলম্বোতে শুরু হবে শেষ টেস্ট। এরপর স্বাগতিকদের বিপক্ষে তিনটি ওয়ানডে ও দুইটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা।

বাংলাদেশ একাদশ:

তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ, মমিনুল হক, সাকিব আল হাসান, লিটন দাস, মুশফিকুর রহিম (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, শুভাশিষ রায়, তাইজুল ইসলাম ও তাসকিন আহমেদ।

শ্রীলঙ্কা একাদশ:

রুমেশ বুড্ডিকা, দীনেশ চান্দিমাল (উইকেটরক্ষক ও অধিনায়ক), রন চন্দ্রগুপ্ত, ওয়ানিদু হাসারাঙ্গা, আভিস্কা ফার্নান্দো, লিও ফ্র্যান্সিসকো, প্রভিন জয়বিক্রম, চামিকা করুনারত্নে, কাভিন্দু কুলাসেকারা, কামিন্দু মেন্ডিস, লাহিরু সামারাকুন ও রোশেন সিলভা।

(ঢাকাটাইমস/০২ মার্চ/জেইউএম)