সড়ক অবরোধ করে বিক্ষোভে নর্থ সাউথের ছাত্ররা (ভিডিও)

প্রকাশ | ০২ মার্চ ২০১৭, ১৪:৪০ | আপডেট: ০২ মার্চ ২০১৭, ১৫:৩৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নিরাপত্তারক্ষীদের পিটুনিতে এক ছাত্র আহত হওয়ার ঘটনায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। তারা প্রগতি সরণীতে অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দেয়। পরে অবশ্য তাদেরকে সড়ক থেকে সরিয়ে দেয় পুলিশ।

নর্থ সাউথের শিক্ষার্থীকে পিটুনির ঘটনাটি ঘটে বুধবার রাতে। রাতেই শিক্ষার্থীরা বিক্ষোভ করে এক দফা। এরপর তারা আবার সড়কে নামে বৃহস্পতিবার। তাদের অবরোধের কারণে রাজধানীর ব্যস্ত এই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তাদের এই অবস্থানের কারণে সড়কের দুই ধারেই গাড়ির দীর্ঘ সারি তৈরি হয়। তীব্র যানজটে পড়ে গন্তব্যে পৌঁছতে পারছে না মানুষ। আশেপাশের বিকল্প সড়কগুলোতে চাপ বেড়ে যাওয়ায় সেখানেও তীব্র হয়েছে যানজট।

পুলিশ জানিয়েছে, আহত শিক্ষার্থীর নাম শাহরিয়ার হাসনাত তপু। বুধবার রাতে তপু ও তাঁর একজন বন্ধু অ্যাপোলো হাসপাতালের সামনে মোটর সাইকেল রাখতে যায়। কিন্তু নিরাপত্তারক্ষীরা সেখানে মোটর সাইকেল রাখতে বাধা দেয়। এরপর দুই পক্ষের তর্কাতর্কি লাগে।  এক পর্যায়ে নিরাপত্তারক্ষীরা তপুর গায়ে হাত তোলেন।

তপুকে মারধর করা হয়েছে এই খবরে ১০ থেকে ১৫ জন সহপাঠী ঘটনাস্থলে গেলে তাদেরকেও মারধর করা হয়। এরপর আরও শিক্ষার্থী ওই এলাকায় যায়। তারা তপুকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে।

ছাত্ররা সড়কে অবস্থান নেয়ার খবরে পুলিশ সদস্যরা সেখানে যায়। কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে সতর্কতার মধ্যে থাকে তারা। নর্থ সাউথ কর্তৃপক্ষও তাদের শিক্ষার্থীদের বুঝিয়ে ক্যাম্পাসে ফিরিয়ে নেয়ার চেষ্টা করে।

পরে নর্থ সাউথের প্রক্টর ও পুলিশ এসে ছাত্রদের সঙ্গে আলোচনা করে তাদেরকে সড়ক থেকে উঠিয়ে দেয়।

বিক্ষুব্ধ ছাত্ররা বিশ্ববিদ্যালয়ের সামনের একটি ক্যাফেটেরি এবং বসুন্ধরা আবাসিক এলাকায় কয়েকটি ব্যাংকে ভাঙচুর করে।

মোবাইল ফোনে যোগাযোগ করা হলে ভাটারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নুরুল মোত্তাকিত বলেন, ‘নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্রদের সঙ্গে অ্যাপোলের সিকিউরিটি গার্ডদের ঝামেলা হয়েছে। প্রতিবাদে ছাত্ররা রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ করছে। তাদেরকে শান্ত করার চেষ্টা করা হচ্ছে।’

বেলা ১২টার দিকে ঢাকা মহানগর পুলিশের গুলশান জোনের সহকারী কমিশনার ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে আছি। অল্প কিছুক্ষণের মধ্যে সমস্যা সমাধান হয়ে যাবে।’

 

(ঢাকাটাইমস/০২মার্চ/ডব্লিউবি)