পেট্রলবোমায় আটজনকে হত্যা: খালেদার বিরুদ্ধে চার্জশিট

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ মার্চ ২০১৭, ১৮:৫৬ | প্রকাশিত : ০৬ মার্চ ২০১৭, ১৬:৩৩

সরকার পতনের আন্দোলনে দেশজুড়ে অবরোধের মধ্যে কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রল বোমা হামলায় আট জনকে হত্যা মামলায় বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে পুলিশ। এই মামলায় তারা আসমি করেছে মোট ৭৮ জনকে। তারা সবাই বিএনপি-জামায়াতের নেতৃত্বে ২০ দলীয় জোটের নেতা-কর্মী।

সোমবার দুপুরে কুমিল্লা আদালতের চৌদ্দগ্রাম কোর্টের জিআরও কার্যালয়ে অভিযোগপত্রটি (চার্জশিট)জমা দেন চৌদ্দগ্রাম থানার উপপরিদর্শক মো. ইব্রাহিম। এই প্রতিবেদনের বিষয়ে এখন আদালত সিদ্ধান্ত জানাবে।

জানতে চাইলে এই মামলার তদন্ত কর্মকর্তা ঢাকাটাইমসকে বলেন, জামায়াত নেতা আবদুল্লাহ মোহাম্মদ তাহের এই হামলায় সরাসরি জড়িত ছিলেন বলে প্রমাণ পেয়েছেন তিনি। আর খালেদা জিয়াকে করা হয়েছে হুকুমের আসামি। তিনিই সে সময় দেশজুড়ে অবরোধ কর্মসূচি ডেকেছিলেন এবং তার ঘোষণা বাস্তবায়ন করতে গিয়েই এই হামলা হয়।

ওই হামলায় সরাসরি কারা অংশ নিয়েছিল, সে বিষয়ে তদন্ত কর্মকর্তা কিছু বলেননি। তিনি বলেন, প্রতিবেদনে তিনি সবার নাম উল্লেখ করেছেন, কিন্তু এটা তিনি বলতে পারেন না। এটা আদালতের বিষয়।

২০১৫ সালে বর্তমান সরকারের এক বছর পূর্তির দিন থেকে সরকার পতনের আন্দোলনে ডাকা হরতাল-অবরোধের মধ্যে ৩ ফেব্রুয়ারি কুমিল্লায় এই পেট্রল বোমা হামলার ঘটনা ঘটে। রাতে নৈশকোচে ওই পেট্রল বোমা হামলা চালিয়ে হত্যা করা হয় সাত জনকে। আহত হন আরও ৩৫ জন, যাদের মধ্যে ১০ জন পুড়ে দগ্ধ হন। পরে হাসপাতালে মারা যান আরও একজন।

এই ঘটনায় চৌদ্দগ্রামের জামায়াত নেতা আবদুল্লাহ মোহাম্মদ তাহেরকে প্রধান আসামি করে মোট ৫৬ জনের নাম উল্লেখ করে পুলিশ। এতে ১৫ থেকে ২০ জনকে অজ্ঞাত আসামি দেখানো হয়।

মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ দলের নেতা রফিকুল ইসলাম মিয়া, এম কে আনোয়ার, রিজভী আহমেদ, সালাউদ্দিন আহমেদ ও শওকত মাহমুদকে করা হয় হুকুমের আসামি। পরে তদন্তকালে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরীসহ ২২ জনকে অন্তর্ভুক্ত করা হয়।

তদন্তকালে আসামিদের দুইজন মারা যান। অপর চারজনকে এ ঘটনা সঙ্গে সম্পৃক্ত না থাকায় অভিযোগপত্রে তাদের নাম অন্তর্ভুক্ত করা হয়নি।

দুই বছর আগে সরকার পতনের আন্দোলনে রাজধানীর যাত্রাবাড়ীতে বাসে বোমা হামলায় হত্যার ঘটনায় করা মামলাতেও আসামি করা হয়েছে খালেদা জিয়াকে। নাশকতার একাধিক মামলা রয়েছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের শীর্ষস্থানীয় অনেক নেতার বিরুদ্ধেই। একাধিক মামলার প্রতিবেদন জমা পড়েছে আদালতে এবং কোনো কোনোটির বিচারও শুরু হয়েছে।

(ঢাকাটাইমস/০৬মার্চ/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :