আমাদের দেশের মেয়েরা পরিশ্রমী

প্রকাশ | ০৭ মার্চ ২০১৭, ১৯:২৭

বেগম কবিতা খানম

একজন নারীকে অনেক বেশি পরিশ্রম করতে হয়। তাকে তিন দিক সামলিয়ে চলতে হয়। প্রথমত তাকে সংসার সামলাতে হয়। সন্তানকে ভালোভাবে মানুষ করতে হয়। অফিস সামলাতে হয়। এসব সামলিয়ে কর্মক্ষেত্রে নারী সফল্য ছিনিয়ে আনে। এটাকে আমি বলব নারীর বিশেষ গুণ। বাংলাদেশের মেয়েরা মর্যাদার সঙ্গে এগিয়ে যাক, এটাই চাইব। আর বলব সততার সঙ্গে যার যার অবস্থান থেকে কাজ করে যাওয়ার। সফলতা একদিন আসবেই। আমাদের দেশের মেয়েরা ভীষণ পরিশ্রম করে।

আমি যখন জেলা জজ হিসেবে কর্মরত ছিলাম, তখন দেখেছি আমার অধীনে যারা কাজ করেছে তাদের মধ্যে মেয়েরাই ভালো করেছে। মেয়েদের ভেতর অনেক সুপ্ত মেধা আছে। সুযোগ পেলেই তারা সেটির বিকাশ ঘটায়। তাদের বেশি বেশি সুযোগ দিতে হবে।

অতীতে যে দায়িত্ব পালন করেছি, সেখানে যোগ্যতার স্বাক্ষর রাখতে সামর্থ্য হয়েছি। আমার বিশ্বাস, নতুন দায়িত্ব পালন করতে গিয়েও অতীতের ধারাবাহিকতা রক্ষা করতে পারব।

আমি সব সময় চ্যালেঞ্জ নিয়ে কাজ করতে পছন্দ করি। আমি জেলা জজ হিসেবে দায়িত্ব পালন করেছি। সেটাও একটি চ্যালেঞ্জিং পেশা। কিন্তু সুনামের সঙ্গে সেই দায়িত্ব পালন করেছি। সুতরাং নতুন কোনো চ্যালেঞ্জ এখানে মনে করছি না। তবে কমিশনের দায়িত্ব পালনে বেশি চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। কিন্তু ‘ওভারকাম’ করতে পারব। যেহেতু নারী হিসেবে প্রথম দায়িত্ব পালন করতে এসেছি সাংবিধানিক প্রতিষ্ঠানে, তাই খানিকটা চাপ থাকবেই।’ - সংকলন : মহিউদ্দিন মাহী

বেগম কবিতা খানম : নির্বাচন কমিশনার

ঢাকাটাইমস/০৭মার্চ/এমএম/টিএমএইচ