বর্ণ বৈষম্য দিবস উপলক্ষে ঠাকুরগাঁওয়ে শোভাযাত্রা

প্রকাশ | ২১ মার্চ ২০১৭, ১৪:৩৯

ঠাকুরগাঁও প্রতিনিধি, ঢাকাটাইমস

বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী বর্ণ বৈষম্য দিবস। আদিবাসীদের মাঝে ভেদাভেদ ভুলতে এ দিনটিকে উদযাপন করা হয়।

দিবসটি  উপলক্ষে মঙ্গলবার সকালে ঠাকুরগাঁও প্রেসক্লাব থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। এতে অংশ তিন শতাধিক আদিবাসী নারী-পুরুষ ও শিশু অংশ নেয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণের পর ঠাকুরগাঁও প্রেস ক্লাব হলরুমে গিয়ে এক আলোচনায় মিলিত হয়।

ইএসডিও প্রেমদ্বীপ প্রকল্পের সমন্বয়কারী শামীম হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঠাকুরগাঁও সদর উপজেলা চেয়ারম্যান তৈমুর রহমান।

আরও উপস্থিত ছিলেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোর্শেদ আলী খান, ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি আবু তোরাব মানিক,বাংলাদেশ মানবাধিকার কমিশনের উপদেষ্টা অধ্যাপক মো. সৈয়দ আলী,আদিবাসী উপদেষ্টা অ্যাডভোকেট ইমরান হোসেন চৌধুরী,এনএনএমসির লিয়াজোঁ অফিসার সুলতানা আফরিন, মটর শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক শাহাদত হোসেন,আদিবাসী দলিত উন্নয়ন ফোরামের সাধারণ সম্পাদক বিষুরাম মুরমু,দলিত উপকার ভোগী প্রভাতী রানী।

বক্তারা আদিবাসীদের বিভিন্ন বঞ্চনার কথা তুলে ধরে সরকারি ও বেসরকারি চাকরির ক্ষেত্রে কোটা বাস্তবায়ন,শিক্ষার্থীদের ক্ষেত্রে শিক্ষা বৃত্তিসহ তাদের সম্পদ রক্ষায় সমাজের মূলধারার মানুষের সহযোগিতা ও এগিয়ে আসার আহবান জানান।

১৯৬০ সালের ২১ মার্চ দক্ষিণ আফ্রিকায় সার্ফ ভিলাতে বর্ণ বৈষম্য ও জাতিগত বৈষম্যের বিরুদ্ধে বিক্ষোভ করে অনেক মানুষ। এ সময় পুলিশের হামলায় ৬৯ জন  নিহত হয়।

পরবর্তীতে ১৯৬৬ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে ২১ মার্চ আন্তর্জাতিক বর্ণ বৈষম্য দিবস ঘোষণা করা হয়।

ঢাকাটাইমস/২১মার্চ/প্রতিনিধিএমআর