লন্ডনে হামলা ইসলামপন্থীদের কাজ: পুলিশ

প্রকাশ | ২৩ মার্চ ২০১৭, ১০:৪৩ | আপডেট: ২৩ মার্চ ২০১৭, ১৪:৩৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

লন্ডনের ওয়েস্টমিনস্টার ব্রিজে এবং পার্লামেন্ট ভবনের বাইরে হামলা ইসলামপন্থীদের কাজ হতে পারে বলে ধারণা লন্ডন মেট্রোপলিটন পুলিশের। এই হামলার ঘটনাকে "সন্ত্রাসী হামলা" বলে দেখা হচ্ছে বলে আগেই জানিয়েছিল পুলিশ।

লন্ডন মেট্রোপলিটন পুলিশের সন্ত্রাস-দমন বিভাগের শীর্ষ কর্মকর্তা মার্ক রোলি জানিয়েছেন, হামলাকারী সম্পর্কে তাদের কাছে আগে থেকেই তথ্য ছিল। যদিও এ নিয়ে বিশদ কিছু জানাননি তিনি।

লন্ডনে স্থানীয় সময় বুধবার বিকাল পৌনে তিনটা নাগাদ দুটি পৃথক হামলার ঘটনা ঘটেছে। ওয়েস্টমিনস্টারে সংসদ চত্বরে হামলাকারী এক পুলিশকে ছুরিকাঘাত করে। পার্লামেন্ট হাউসের চত্বরেই পুলিশ সদস্যরা হামলাকারীকে গুলি করে। হামলাকারী ওয়েস্টমিনস্টার সেতুর উপর একটি হাউন্ডাই গাড়ি নিয়ে উঠে বেশ কিছু পথচারীর উপর দিয়ে গাড়িটি চালিয়ে দেন। এরপর গাড়িটি সেই সেতুর রেলিংএ ধাক্কা লাগে। গাড়িটি দুইজন পথচারীকে পিষে দেয় এবং তাদের মৃত্যু হয়েছে বলে জানায় লন্ডন মেট্রোপলিটন পুলিশ। হামলাকারী গাড়িটি রেলিংয়ে ধাক্কা লাগার পরপরই ওয়েস্টমিনস্টার সংসদ ভবনের ফটক দিয়ে ঢুকে পড়ে এবং পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাতে হত্যা করে।

বুধবারের এই ঘটনায় পাঁচ জনের মৃত্যু হয়েছে। নিহত পুলিশ কর্মকর্তার নাম পিসি কেইথ পালমার। ৪৮ বছর বয়সী এই কর্মকর্তা বিবাহিত এবং সন্তানের জনক বলে জানিয়েছে বিবিসি। পালমার ১৫ বছর ধরে পুলিশ বাহিনীতে কর্মরত রয়েছেন।

এছাড়া নিহত হামলাকারীর নাম পরিচয় এখনো নিশ্চিত করেনি পুলিশ। সন্ত্রাসী হামলায় তিনজন বেসামরিক মানুষও প্রাণ হারিয়েছে। আহত হয়েছেন প্রায় ৪০ জন। হামলার সময় একদল ফরাসি শিক্ষার্থী সেখানে ছিল এবং তাদের মধ্যে কয়েকজন আহত হয়। তাদের প্রতি সহমর্মিতা জানিয়ে বুধবার মধ্যরাত পর্যন্ত প্যারিসের আইফেল টাওয়ারের বাতি নিভিয়ে রাখা হয়।

এই হামলার নিন্দা জানিয়েছে ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে, বিরোধী দল লেবার পার্টির শীর্ষ নেতা জেরেমি করবিন। হামলার পরপরই নিন্দা জানিয়ে যুক্তরাজ্যের সঙ্গে সংহতি প্রকাশ করে যুক্তরাষ্ট্র, জামার্নি ও ফ্রান্স।

(ঢাকাটাইমস/২৩মার্চ/জেএস)