বিচারালয় ও বিচারকদের নিরাপত্তা জোরদারের নির্দেশ

প্রকাশ | ২৭ মার্চ ২০১৭, ১৩:২৯ | আপডেট: ২৭ মার্চ ২০১৭, ১৩:৪৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

দেশে সাম্প্রতিক জঙ্গি হামলার প্রেক্ষিতে বিচারালয় এবং বিচার সংশ্লিষ্টদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। উদ্ভুত পরিস্থিতিতে সারা দেশের আদালত প্রাঙ্গণ, বিচারক ও কর্মচারীদের বাসভবনে নিরাপত্তা জোরদার করতে নির্দেশনা পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। গত ২৩ মার্চ হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেনের সই করা বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা পাঠানো হয়।

সোমবার হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (বিচার ও প্রশাসন) সাব্বির ফয়েজ বিষয়টি নিশ্চিত করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে দেশের সকল অধঃস্তন আদালতের বিচারক, কর্মচারী ও আদালত সংশ্লিষ্ট সকলের সার্বিক নিরাপত্তা বিষয়ে বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতি গভীরভাবে উদ্বিগ্ন। মাননীয় প্রধান বিচারপতির পক্ষ থেকে সরকারের সর্বোচ্চ পর্যায়ে এ উদ্বেগের বিষয়টি জানানো হয়েছে এবং সরকারের পক্ষ হতে এ ক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাস দেয়া হয়েছে।

এর আগেও আইন প্রয়োগকারী সংস্থার সহায়তায় দেশের প্রত্যেক আদালত প্রাঙ্গণ, এজলাস, বিচারকদের বাসভবন, বিচারক ও কর্মচারীসহ আদালত সংশ্লিষ্ট সকলের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য সূত্রোক্ত স্মারকের মাধ্যমে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে অনুরোধ করা হয় বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, স্বরাষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, আইন সচিব, পুলিশের আইজিপি, র‌্যাবের মহা-পরিচালক, পুলিশ কমিশনার (মেট্রোপলিটন ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী এবং সিলেট)সংশ্লিষ্টদের এ চিঠির অনুলিপি পাঠানো হয়েছে।

সম্প্রতি দেশের বিভিন্ন এলাকায় সন্দেহভাজন জঙ্গিদের আত্মঘাতী বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সন্দেহভাজন জঙ্গি আস্তানায় অভিযানের সময় যেমন এই ধরনের বিস্ফোরণ হয়েছে, তেমনি র‌্যাবের নির্মাণাধীন সদরদপ্তরে ঢুকেও হামলা হয়েছে।

এর মধ্যে গত রবিবার সিলেটে সন্দেহভাজন জঙ্গি আস্তানায় সেনাবাহিনীর অভিযানের অদূতে বিস্ফোরণ হয়েছে জনসমাগমস্থলে। এতে দুই পুলিশ কর্মকর্তাসহ নিহত হয়েছে ছয় জন। আহত হয়েছে বিপুল সংখ্যক মানুষ। এদের মধ্যে র‌্যাবের গোয়েন্দা শাখার প্রধানও রয়েছে।

জঙ্গিদের এই আত্মঘাতী হয়ে উঠার প্রেক্ষিতে পুলিশ সদরদপ্তর থেকে দেশের ৬৪ জেলার পুলিশ সুপারের কাছে বিশেষ বার্তা পাঠানো হয়েছে। সতর্কতা জারি করা হয়েছে দেশের সব বিমানবন্দর ও কারাগারগুলোতেও।

(ঢাকাটাইমস/২৭ মার্চ/এমএবি/ডব্লিউবি)