ঢাবি কর্তৃপক্ষকে বহিষ্কৃত শিক্ষকের লিগ্যাল নোটিশ

প্রকাশ | ২৮ মার্চ ২০১৭, ১৩:৫৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

অশ্লীল চিত্রের মাধ্যমে ক্লাস নেয়ার অভিযোগে বরখাস্তকৃত শিক্ষক অধ্যাপক ড. মো. রিয়াজুল হক ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ দিয়েছেন। ওই শিক্ষকের পক্ষে আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া এই নোটিশটি পাঠান।

ঢাবি ভিসি, দুই প্রোভিসি, রেজিস্ট্রার ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিনকে এ নোটিশ দেয়া হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তার সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার চাওয়া হয়েছে নোটিশে। অন্যথায় আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বলেন, ড. রিয়াজুল ২০০৩ সাল থেকে সুনামের সঙ্গে উন্নয়ন অধ্যয়ন বিভাগে শিক্ষকতা করে আসছেন। গত ২৭ ফেব্রুয়ারি সিন্ডিকেটের মাধ্যমে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। যা একটি পত্রের মাধ্যমে ৭ মার্চ জানানো হয়। 

আইনজীবী বলেন, বরখাস্তের ক্ষেত্রে তাকে কোনো ধরনে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয়নি। এর মাধ্যমে তার সুনাম চরমভাবে ক্ষুণ্ন হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগের একটি কপি পর্যন্ত যথা সময়ে সরবরাহ করা হয়নি। শেষ পর্যন্ত ২০ মার্চ অভিযোগের কপি সরবরাহ করা হয়।

গত ২৭ ফেব্রুয়ারি সিন্ডিকেটের মাধ্যমে ড. রিয়াজুল হককে বরখাস্ত করা হয়। বরখাস্তের বিষয়ে জানানো হয়, এই অধ্যাপকের বিরুদ্ধে উন্নয়ন অধ্যয়ন বিভাগের ছাত্র-ছাত্রীরা ক্লাসের মধ্যে অশ্লীল চিত্র দেখানোর অভিযোগ করেছিলেন। তার দেখানো চিত্রকে প্রায় পর্নোগ্রাফি হিসেবে অভিহিত করা হয়। এছাড়া উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমদকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এমএবি/জেবি)