এগিয়ে সাক্কু

প্রকাশ | ৩০ মার্চ ২০১৭, ১৯:০২ | আপডেট: ৩০ মার্চ ২০১৭, ১৯:৫১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ফলাফল আসতে শুরু করেছে। সর্বশেষ ৬১টি কেন্দ্রের ফলাফল পেয়েছে ঢাকাটাইমস।  তাতে মেয়র পদে প্রায় ১০ হাজার ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন ধানের শীষের প্রার্থী মনিরুল হক সাক্কু। তিনি পেয়েছেন ৪১ হাজার ২৩০ ভোট। নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা পেয়েছেন ৩১ হাজার ১৫১ ভোট।

বৃহস্পতিবার সকাল আটটায় ১০৩টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। নানা গোলযোগের কারণে দুটি কেন্দ্রে ভোট স্থগিত করা হয়।

বিকাল চারটায় ভোটগ্রহণ শেষেই শুরু হয় গণনা। শহরের টাউন হল মিলনায়তনে ফলাফল ঘোষণার ব্যবস্থা করা হয়েছে। শহরের আশেপাশের কেন্দ্রগুলো থেকে প্রিজাইডিং কর্মকর্তারা কেন্দ্রভিত্তিক ফলাফল নিয়ে আসছেন সেখানে। রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল সেখান থেকে বেসরকারি ফলাফল ঘোষণা করছেন।

ভোট চলাকালে বড়ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটলেও বিক্ষিপ্ত অনিয়ম, ধাওয়া-পাল্টাধাওয়া ও অভিযোগের বিভিন্ন ঘটনা ঘটেছে। এসব ঘটনায় দুটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।

তবে ভোটগ্রহণ ছিল স্বতস্ফূর্ত। সাড়ে ছয় ঘণ্টায় ৬০ ভাগের বেশি ভোট পড়েছে। পুরো সময়ে ৮০ ভাগের কাছাকাছি ভোট পড়েছে বলে ধারণা করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে কোনো নির্বাচনে এত অধিক হারে ভোট পড়েনি।

ভোটের আগের দিন কুমিল্লায় একটি জঙ্গি আস্তানার সন্ধান পায় আইনশৃঙ্খলা বাহিনী। ওই আস্তানাটি এখনো ঘিরে রেখেছে তারা। তবে এর কোনো প্রভাব আশপাশের এলাকার ভোটকেন্দ্রগুলোতে পড়েনি।  

প্রথমবারের মতো দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে কুমিল্লা সিটি করপোরেশনে। সকাল আটটা থেকে ১০৩ কেন্দ্রে ভোট শুরু হয়। এর মধ্যে আওয়ামী লীগ ও বিএনপির কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার পর একটি কেন্দ্রে এবং জাল ভোট দেয়ার চেষ্টার অভিযোগে আরও একটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করেছেন প্রিজাইডিং কর্মকর্তা। এর বাইরে আরও তিন থেকে পাঁচটি কেন্দ্রে সাময়িক উত্তেজনার খবর জেনেছেন আমাদের প্রতিবেদকেরা।

এদিকে সকালেই বিএনপির প্রার্থী মনিরুল হক সাক্কু তিনটি কেন্দ্রে তার এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ করেন। এছাড়া কেন্দ্রীয়ভাবে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীও তিন দফা সংবাদ সম্মেলনে ব্যাপক কারচুপি ও অনিয়মের অভিযোগ তুলে ধরেন।

তবে রিটার্নিং কর্মকর্তা বলছেন, যেখানেই কোনো ঘটনা ঘটেছে সেখানেই তারা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছে।

(ঢাকাটাইমস/৩০মার্চ/জেবি)