ভেজাল প্যারাসিটামল: জামিন পেলেন রিড ফার্মার মালিক

প্রকাশ | ০২ এপ্রিল ২০১৭, ১৬:৫২

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস

রিড ফার্মাসিউটিক্যালসের মালিক মিজানুর রহমান এবং তার স্ত্রী প্রতিষ্ঠানের পরিচালক শিউলি রহমান ভেজাল প্যারাসিটামল সিরাপ সেবনে শিশুমৃত্যুর মামলায় আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন।

হাইকোর্টের নির্দেশ অনুযায়ী তারা আত্মসমর্পণ করলে রবিবার ঢাকার ড্রাগ আদালতের বিচারক এম আতোয়ার রহমান ১০ হাজার টাকা মুচলেকায় তাদের জামিন মঞ্জুর করেন।

এর আগে গত ৯ মার্চ রিড ফার্মাসিউটিক্যালসের মালিকসহ পাঁচ কর্মকর্তার খালাসের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল গ্রহণ করে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তাদেরকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন।

আদেশের কপি পাওয়ার সাত দিনের মধ্যে তাদেরকে আত্মসমর্পণ করতে বলা হয়। হাইকোর্টের আদেশের কপি গত ৩০ মার্চ আদালতে এসে পৌঁছে। এই আসামিরা ৩১ মার্চ আদেশের কপি পান। এরপর হাইকোর্টের নির্দেশে তারা রবিবার আত্মসমর্পণ করে পুনঃশর্তে জামিন পান বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আদালতের পেশকার রফিকুল ইসলাম।

গত বছরের ২৮ নভেম্বর ঢাকার ড্রাগ আদালতের বিচারক এম আতোয়ার রহমান রিড ফার্মার মালিকসহ পাঁচজনকে খালাস দিয়েছিলেন। পাঁচ আসামি হলেন- প্রতিষ্ঠানটির মালিক ও ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান, মিজানুর রহমানের স্ত্রী রিড ফার্মার পরিচালক শিউলি রহমান, পরিচালক আবদুল গনি, ফার্মাসিস্ট মাহবুবুল ইসলাম ও এনামুল হক।

ওই পাঁচজনের পর্যাপ্ত সাজা  চেয়ে রাষ্ট্রপক্ষ গত জানুয়ারিতে আপিল করে। গত ৯ মার্চ আপিলের গ্রহণযোগ্যতার শুনানি নিয়ে আদালত উক্ত আদেশ দেন।

২০০৯ সালের জুন থেকে আগস্ট পর্যন্ত রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ সেবন করে সারা দেশে ২৮ শিশু মারা যায়। এ ঘটনায় ঔষধ প্রশাসন অধিদপ্তরের তৎকালীন তত্ত্বাবধায়ক মো. শফিকুল ইসলাম ঢাকার ড্রাগ আদালতে ওষুধ কোম্পানিটির মালিকসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন।

(ঢাকাটাইমস/০২এপ্রিল/আরজেড/জেবি)