মানিকগঞ্জে এবারই প্রথম হচ্ছে মঙ্গল শোভাযাত্রা

মঞ্জুর রহমান, মানিকগঞ্জ
 | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৭, ১৩:৪৪

সরকারি নির্দেশনার পর এবারই প্রথম পহেলা বৈশাখে মানিকগঞ্জে অনুষ্ঠিত হচ্ছে ‘মঙ্গল শোভাযাত্রা’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারু শিল্পীদের তত্ত্বাবধানে এই শোভাযাত্রায় প্রধান আকর্ষণ হিসেবে থাকছে হাতি।

এছাড়া বাঘের ফেসটুন, পেঁচার ফেসটুন, ময়ূর, হাত পাখা ও মুখোশ রাখা হচ্ছে মঙ্গল শোভাযাত্রায়। শুধু তাই নয়, শিল্পকর্মে সজ্জিত এই শোভাযাত্রা নাচে-গানে ও ঢোলের তালে তালে শহর প্রদক্ষিণ করবে। এই মঙ্গল শোভাযাত্রার আয়োজন করেছে মানিকগঞ্জ পৌরসভা।

সুশাসনের জন্য নাগরিকের মানিকগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক ইকবাল আহম্মেদ কচি বলেন, পহেলা বৈশাখ উপলক্ষে আমরা সব শ্রেণির মানুষের অংশগ্রহণে র‌্যালি করতাম। কিন্তু এবার ঢাকার অনুকরণে আমরা আনন্দলোকে মঙ্গল শোভাযাত্রা করব।

এই কাজে সার্বিক সহযোগিতাকারী বিমল রায় বলেন, সারাদেশে জঙ্গিবাদ, অপসংস্কৃতিকে ‘না’ বলার জায়গা থেকেই মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। এই শোভাযাত্রার মাধ্যমে জঙ্গিবাদকে ‘না’ বলা হবে। এই মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে বাঙালির প্রাণের সংস্কৃতি ফুটে উঠবে।

মানিকগঞ্জে অনুষ্ঠিত মঙ্গল শোভাযাত্রার উদ্যেক্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ বিভাগ থেকে মাস্টার্স করা খোরশেদ আলম ওরফে আলক বলেন, আনন্দ উৎসব ও বর্ষবরণ করতে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, আমাদের এই আয়োজেন প্রধান আর্কষণ হিসেবে রাখা হয়েছে ‘হাতি’। এছাড়া এছাড়া বাঘের ফেসটুন, পেঁচার ফেস্টুন, ময়ূর, হাত পাখা ও মুখোশ থাকছে মানিকগঞ্জের মঙ্গল শোভাযাত্রায়।

তিনি বলেন, আমরা ১৫ দিন আগে কার্যক্রম শরু করেছি। এখন পযন্ত ৯০ ভাগ কাজ হয়েছে।

বৃহস্পতিবারের মধ্যে বাকি ১০ ভাগ কাজ শেষ হয়ে যাবে বলে তিনি জানান।

পরিবেশবিদ ও সংস্কৃতিকর্মী অ্যাডভোকেট দীপক কুমার ঘোষ বলেন, পহেলা বৈশাখে মঙ্গলবার্তা মানুষের ঘরে ঘরে পৌঁছে দেয়ার জন্যই মঙ্গল শোভাযাত্রার আয়োজন। তিনি বলেন, বাঙালি জাতির প্রাণ বৈচিত্র, আমাদের জীবন, সেই সব জীবন প্রণালী প্রকৃতি প্রাণ বৈচিত্রকে সম্মনিবেশিত করে মঙ্গল শোভাযাত্রায় তাকে প্রতিকীভাবে উপস্থাপন করব।

তিনি বলেন, এই শোভাযাত্রায় মঙ্গল প্রতীক থাকবে আবার অ-মঙ্গলের প্রতীকও থাকবে। বাঙালি জাতির জন্য যা কিছু অমঙ্গল তা শোভাযাত্রার মাধ্যমে আমরা দুর করব, তার বিরুদ্ধে লড়াই করব ঐক্যবদ্ধভাবে। আবার একই সাথে যা কিছু মঙ্গল তাকে বুকে ধারণ করব। মানিকগঞ্জ পৌর মেয়র ও মঙ্গল শোভাযাত্রার আয়োজনকারী গাজী কামরুল হুদা সেলিম বলেন, পহেলা বৈশাখ উপলক্ষে আমরা প্রতি বছর র‌্যালির আয়োজন করে থাকি। তবে এবার ঢাকার অনুকরণে ভিন্ন আকৃতিতে মঙ্গল শোভাযাত্রা আয়োজন করেছি।

শুক্রবার সকাল আটটায় জেলার বিভিন্ন সংগঠনের প্রায় তিন হাজার সংস্কৃতিমনা মানুষের উপস্থিতিতে পৌরসভার সামনে থেকে এই শোভাযাত্রার উদ্বোধন করা হবে। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শুভযাত্রাটি শেষ হবে সরকারি উচ্চ বিদ্যালয় খেলার মাঠে। সেখানে বৈশাখী আপ্যায়ন শেষে দিনব্যাপী গ্রামীণ লোক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে।

তিনি বলেন, আমাদের এই অনুষ্ঠানে মানিকগঞ্জের সর্বস্তরের মানুষ উপস্থিত থাকবে এমনটাই কামনা করেন তিনি।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :