অবৈধভাবে সরকারি গাছ কর্তন

প্রকাশ | ১৭ এপ্রিল ২০১৭, ১৮:২৭

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস

নাটোরের সিংড়া উপজেলার কলম ইউনিয়নের নগরপাড়া গ্রামের সরকারি ডহরের পনেরটি মেহগনি ও তিনটি আমগাছ অবৈধভাবে কেটে নেয়া হয়েছে। সোমবার সকালে কলম ইউনিয়নের ৪নং ওয়ার্ড সদস্য ওয়াজ উদ্দিন ও স্থানীয় নাজিম উদ্দিন, রহিম গাছগুলো কেটে নিয়ে যায়।

এ বিষয়ে ইউএনও ও সহকারী কমিশনার (ভূমি) বরাবর একটি লিখিত অভিযোগ করেছেন স্থানীয় ব্যক্তি আব্দুল মান্নান।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার কলম ইউনিয়নের নগরপাড়া গ্রামের সরকারি ডহরের পাশ দিয়া মাটি কেটে বিভিন্ন প্রজাতির গাছ লাগাইয়া পরিচর্যা করে আসছেন স্থানীয় ব্যক্তি আব্দুল মান্নান। সোমবার হঠাৎ রাস্তা নির্মাণের অজুহাতে ৪নং ওয়ার্ড সদস্য ওয়াজ উদ্দিন নেতৃত্বে গাছগুলো কেটে নেয়া হয়। যদিও ডহরে অনেক জায়গা ফাঁকা পড়ে রয়েছে বলে জানান এলাকাবাসী।

অভিযোগকারী আব্দুল মান্নান জানান, তাকে ও তার পরিবারকে প্রাণনাশের হুমকি দেয়া হচ্ছে।

স্থানীয় ওয়ার্ড মেম্বার ওয়াজ উদ্দিন গাছ কাটার সত্যতা স্বীকার করে জানান, সরকারি ওই জায়গা দিয়ে রাস্তা নির্মাণের জন্য চেয়ারম্যানের নির্দেশে গাছগুলো কাটা হয়েছে। তবে কোন ঢোল সহরৎ বা টেন্ডার করা হয়নি।

উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্বরত ভূমি কর্মকর্তা মুশফিকুর রহমান বিষয়টি সম্পর্কে কিছুই জানেন না বলে জানান। তিনি বলেন, বিধি অনুযায়ী গাছগুলো কাটা হয়নি। বিষয়টি সম্পর্কে খোঁজ নিয়ে দেখার আশ্বাস দেন তিনি।

এদিকে ইউপি চেয়ারম্যান মইনুল হক চুনুর সাথে তার মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হয়। কিন্তু তার ফোন বন্ধ থাকায় তার সাথে যোগাযোগ করা যায়নি।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/প্রতিনিধি/এলএ)