ময়মনসিংহে তৈরি খেলনা যাচ্ছে জাপানে

প্রকাশ | ২৮ এপ্রিল ২০১৭, ১২:৫৩

মনোনেশ দাস, ঢাকাটাইমস

আগে যা ছিলো ফেলনা আর তা এখন বহির্বিশ্ব দাপাচ্ছে । কী ছিল আর কী হল। এই ফেলনা ঘুরিয়ে দিয়েছে ভাগ্যের চাকা। ময়মনসিংহ তথা বাংলাদেশের অর্থনীতিতে তুলেছে প্রাণের জোয়ার।

ময়মনসিংহের ভালুকায় এই ফেলনায় তৈরী পশু-পাখির খেলনা রপ্তানি হচ্ছে জাপানে ।  ইতিমধ্যে দুই কোটি টাকার পশু-পাখির খেলনা রপ্তানি করে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৭ এর বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা হয়েছেন সিন ট্রেডিং নামের এই প্রতিষ্ঠানের মালিক মো: শহীদুল ইসলাম ফকির।

উপজেলার কাচিনা এলাকায় স্থাপিত এ কারখানায় তৈরি হচ্ছে, বিড়াল, কুকুর, খরগোশ, সজারু , ইদুরসহ বিভিন্ন পশু- পাখির খেলনা ও তাদের বসবাসের ঘর।

ফেলনা পণ্য ও প্রাকৃতিক সহজলভ্য যেমন ছন, নারিকেলের পাতা ও বীজাবরণ, তাল পাতা, হোগলা পাতা, পাটের চট, পাট সুতা, ককসীট, কার্টুন পেপার, পশুর হাড়, ধুন্দুল, পরিত্যক্ত কাগজ ইত্যাদি উপাদান দিয়ে তৈরি হচ্ছে এসব খেলনা।

উৎপাদিত ৬৫ টি পণ্যের মধ্যে রপ্তানি হচ্ছে ২৯টি পণ্য রপ্তানি হচ্ছে জাপানে । এখন চোখ কানাডা ও আমেরিকায়।

প্রতিষ্ঠানটির মালিক মো: শহিদুল ইসলাম ফকির জানান, ২০১৩ সালে ছোট পরিসরে প্রতিষ্ঠিত এ কারখানা বৃহৎ আকার ধারণ করেছে। বর্তমানে এখানে দুটি ইউনিটে বিভিন্ন পর্যায়ে প্রায় একশ জন কর্মকর্তা ও শ্রমিক কর্মরত আছেন । সরকারি সহযোগিতা পেলে এ শিল্পের আরও সমৃদ্ধি আনা সম্ভব বলে দাবি তার।

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/প্রতিনিধি/এএইচ)