৭৬ ‍মিলিয়ন থেকে এখন ১৩২ মিলিয়ন পাবে বাংলাদেশ

প্রকাশ | ২৯ এপ্রিল ২০১৭, ১০:৫৭

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

সম্প্রতি সময়ে তিন ফরম্যাটেই দারুণ ক্রিকেট খেলছে বাংলাদেশ। তাছাড়া বাংলাদেশের মানুষের কাছেও তুমুল জনপ্রিয় হয়ে উঠেছে ক্রিকেট। বাংলাদেশ এখন শুধু মাঠেই ভালো খেলছে না। আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনেও সফল বাংলাদেশ।

সবকিছু বিবেচনায় এখন আইসিসি থেকে বিরাট রাজস্ব পাবে বাংলাদেশ। আইসিসি’র নতুন ফাইনান্সিয়াল মডেল অনুযায়ী আট বছরে (২০১৫-২৩ সাল) আইসিসি থেকে ১৩২ মিলিয়ন ডলার রেভিনিউ পাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগে এই পরিমাণ ছিল ৭৬ মিলিয়ন ডলার।

গত সপ্তাহে আইসিসির সভায় নতুন এই ফাইনান্সিয়াল মডেল অনুমোদন করা হয়েছে। আগামী জুনের শেষ সপ্তাহে আইসিসির বার্ষিক সম্মেলনে এটি আনুষ্ঠানিকভাবে অনুমোদন করা হবে। মূলত, তারপর থেকেই এটি কার্যকর হবে।

এই মডেল অনুযায়ী বাংলাদেশের সমপরিমাণ রাজস্ব পাবে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া। ইংল্যান্ড পাবে ১৪৩ মিলিয়ন ডলার। ভারত পাবে ২৯৩ মিলিয়ন ডলার। জিম্বাবুয়ে পাবে ৯৪ মিলিয়ন ডলার। সহযোগী দেশগুলো পাবে ২৮০ মিলিয়ন ডলার।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, একটি ধারণা ছিল যে বাংলাদেশ রাজস্ব সৃষ্টি করতে পারে না। এখানকার বাজার দুর্বল। কিন্তু আমি মনে করি বাংলাদেশ অন্য অনেক দেশের চেয়ে বেশি রাজস্ব সৃষ্টি করে। আমাদের অ্যাওয়ে ট্যুরে বাংলাদেশি কোম্পানি স্পন্সর করছে।

তিনি আরও বলেন, আমরা আগে পেতাম ৭৬ মিলিয়ন ডলার। কিন্তু এখন ১৩২ মিলিয়ন ডলার পেতে যাচ্ছি। তার মানে হচ্ছে আগে যেখানে আমরা প্রতি বছরে ৯.৫ মিলিয়ন ডলার পেতাম সেখানে এখন আমরা পেতে যাচ্ছি ১৬.৫ মিলিয়ন ডলার। যা প্রায় দ্বিগুণ। এটা বাংলাদেশের জন্য আশীর্বাদ।

(ঢাকাটাইমস/২৯ এপ্রিল/এসইউএল)