কোন গ্রুপের রক্তে হৃদরোগের ঝুঁকি বেশি

প্রকাশ | ০১ মে ২০১৭, ১৩:৩৪

ঢাকাটাইমস ডেস্ক

যাদের রক্তের গ্রুপ ‘ও’ তারা অন্যদের চেয়ে অপেক্ষাকৃত কম হৃদরোগের ঝুঁকিতে থাকেন। সম্প্রতি এক গবেষণায় এই তথ্য জানিয়েছে ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি কংগ্রেস।

প্রায় ১৩ লাখ মানুষের উপর গবেষণা চালিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। গবেষণায় দেখা গেছে, যাদের রক্তের গ্রুপ 'ও' নয় তাদের এক হাজার জনের মধ্যে ১৫ জন হার্ট অ্যাটাকের ঝুঁকিতে থাকে। অন্যদিকে, যাদের রক্ত 'ও' গ্রুপের তাদের ১০০০ জনের মধ্যে ১৪জন হার্ট অ্যাটাকের ঝুঁকিতে থাকে। পার্থক্যটি সামান্য হলেও সার্বিক জনসংখ্যার বিচারে এ সংখ্যা অনেক বেশি।

এর আগে এক গবেষণায় উঠে এসেছিল যে, যাদের 'এবি' রক্তের গ্রুপ আছে তাদের হৃদরোগের ঝুঁকি অন্যদের তুলনায় ২৩ শতাংশ বেশি।

কিন্তু হৃদরোগ বিষয়ে কাজ করে এমন একটি দাতব্য সংস্থা মনে করে, মানুষ যাতে ধূমপান বর্জন করে স্বাস্থ্যসম্মত খাবারের দিকে বেশি মনোযোগ দেয় সেদিকে লক্ষ্য রাখা দরকার।  রক্তের গ্রুপ ছাড়াও হার্ট অ্যাটাকের আরো কিছু কারণ রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে ধূমপান, অতিরিক্ত ওজন এবং অস্বাস্থ্যকর জীবনযাপন।

গবেষকরা বলেন, রক্তের গ্রুপ নিয়ে কিছু করার না থাকলেও স্বাস্থ্যসম্মত জীবনযাপনের মাধ্যমে হৃদরোগের ঝুঁকি কমিয়ে আনা সম্ভব।

এ গবেষণার সাথে যুক্ত টিসা কোল বলন, যাদের রক্ত 'ও' গ্রুপের নয় তাদের মধ্যে হৃদরোগের ঝুঁকি কেন বাড়ছে সে বিষয়ে আরো গবেষণা দরকার। তবে বড় ধরনের হৃদরোগের ক্ষেত্রে রক্তের গ্রুপ তেমন কোন পার্থক্য তৈরি করে না বলে গবেষণায় উল্লেখ করা হয়েছে।

(ঢাকাটাইমস/১এপ্রিল/জেএস)