ময়মনসিংহে কাঁঠালের বাম্পার ফলন

প্রকাশ | ০৯ মে ২০১৭, ১৬:৪১

মনোনেশ দাস , ঢাকাটাইমস

চলতি মৌসুমে ময়মনসিংহে কাঁঠালের বাম্পার ফলন হয়েছে। জেলার ভালুকা, ফুলবাড়ীয়া, মুক্তাগাছায় গড় অঞ্চল ছাড়াও ত্রিশাল, হালুয়াঘাট, ধোবাউড়া, গফরগাঁওসহ প্রায় সব উপজেলায় ধুম পড়েছে গাছ থেকে কাঁঠাল সংগ্রহ ও বাজারে এনে বিক্রির।

জেলার ভালুকা উপজেলাতেই প্রায় ১৭ হাজার হেক্টর জমিতে প্রায় সোয়া দুই লাখ গাছে এবার কাঁঠাল ধরেছে । ফুলবাড়ীয়া এবং মুক্তাগাছা উপজেলার চেচুয়া বিন্নকুড়ি, নালিখালি, বিন্নাকুড়ি, দুল্লা, কালিবাড়ি, গাবতলী, ঘোগা, কাঠবওলা, পাহাড়পাবইজান, কমলাপুর, পোড়াবাড়ি, দাওগাও, বনবাংলা, কাশিমপুর, কালিবাড়ি, কাতলশাহ, খুকশিয়া, খেরুয়াজানি ঘুরে  দেখা গেছে গাছে গাছে ঝুলছে কাঁঠাল আর কাঁঠাল।

বাজারে প্রকার ভেদে প্রতিটি কাঁচা ও পাকা কাঠাল  ৩০ টাকা থেকে ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে ময়মনসিংহের বিভিন্ন হাট বাজার থেকে কাঁঠাল কিনে নিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা ।

কৃষি বিভাগ, কাঁঠাল ও পুষ্টি বিশেষজ্ঞ সূত্রে জানা যায়, খাদ্যমানে, কাঁচা কাঠাল ,মোচা, বীজ সবই উত্তম খাবার। এতে রয়েছে শ্বেতসার, আমিষ, ভিটামিন ও খনিজ লবণ। কাঁঠাল ক্রান্তীয় ও উপক্রান্তীয় এলাকায় ভাল ফলে, ঊষ্ণ ও আর্দ্র আবহাওয়া কাঠাঁল চাষের জন্য উপযোগী । খুব বেশি খরা এবং ঠান্ডা কাঁঠালের জন্য ক্ষতিকর। ময়মনসিংহ কাঁঠাল চাষের জন্য বিখ্যাত স্থান।

(ঢাকাটাইমস/৯মে/প্রতিনিধি/জেডএ)