প্রধানমন্ত্রীর আমন্ত্রণে বাংলাদেশে সফরে ট্রাম্পের আগ্রহ

প্রকাশ | ২২ মে ২০১৭, ১১:০২ | আপডেট: ২২ মে ২০১৭, ১৮:৩০

সৌদি আরব প্রতিনিধি, ঢাকাটাইমস
পিআইডির ছবি

মুসলিম দেশগুলোতে জঙ্গিবাদী তৎপরতা ঠেকানোর কৌশল হিসেবে আয়োজিত ‘আরব ইসলামিক আমেরিকান সামিটে’ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ হল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সংক্ষিপ্ত এই সাক্ষাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। আর এই আমন্ত্রণে আগ্রহের কথা বলেছেন ট্রাম্প।

রবিবার সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  ট্রাম্প ও হাসিনার মধ্যে শুভেচ্ছা বিনিময় হয়। দুই জনের পাশাপাশি ছবি প্রকাশ করেছে বাংলাদেশের সরকারি সংস্থা প্রেস ইনফরমেশন ডিপার্টমেন্ট বা পিআইডি।

সৌদি আরবে প্রকাশিত বিভিন্ন অনলাইন গণমাধ্যমে খবর অনুযায়ী সম্মেলন শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, ‘সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের কথোপকথন হয়েছে, শুভেচ্ছা বিনিময় হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী উনাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। উনি (ট্রাম্প) আসবেন বলে আশা প্রকাশ করেছেন।’

গত জানুয়ারিতে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটিতে নির্বাচনে জিতে ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে শুভেচ্ছা জানিয়েছিলেন। এরপর এই প্রথম দুই জনের দেখা হল।

৫৪টি মুসলিম দেশগুলোর এই সম্মেলনে যুক্তরাষ্ট্রের যোগদান একটি অভিনব ঘটনা হিসেবেই দেখা হচ্ছে। এই সম্মেলনের আগে ট্রাম্প সৌদি বাদশাহের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। প্রায় নয় লাখ কোটি টাকার অস্ত্র বিক্রির চুক্তি ছাড়াও ১৯ লাখ কোটি টাকার বাণিজ্য চুক্তি করেন।  

এই সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শনিবার রাতে সৌদি আরবের উদ্দেশে যাত্রা শুরু করেন। পরদিন সম্মেলন স্থলে পৌঁছলে তাকে স্বাগত জানান সৌদি বাদশা সালমান বিন আব্দুল-আজিজ আল সৌদ। পরে বাদশাহর দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেন হাসিনা।

এই সম্মেলনে দেয়া বক্তব্যে মুসলিম দেশগুলোতে জঙ্গি তৎপরতা বন্ধে অর্থায়ন ও অস্ত্রের ব্যবহার বন্ধের তাগিদ দেন প্রধানমন্ত্রী। মুসলিম দেশগুলোর মধ্যে সংলাপের আহ্বানও জানান তিনি।

ঢাকাটাইমস/২২মে/প্রতিনিধি/ডব্লিউবি