আফগানিস্তানে সেনাঘাঁটিতে জঙ্গি হামলায় নিহত ১০

প্রকাশ | ২৩ মে ২০১৭, ১৬:২০ | আপডেট: ২৩ মে ২০১৭, ১৬:২৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের প্রদেশ কান্দাহারে সেনাবাহিনীর এক ঘাঁটিতে জঙ্গিদের হামলায় অন্তত ১০ সেনা নিহত এবং আরো নয়জন আহত হয়েছেন। মঙ্গলবার দেশটির প্রতিরক্ষা কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে এ খবর নিশ্চিত করেছেন।

সোমবার মধ্যরাতের ঠিক আগ মূহুর্তে এ হামলা চালানো হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দাওলাত ওয়াজিরি জানান, শাওয়ালি কোট জেলার আচাকজাই শিবিরে হামলার পর জঙ্গিদের সঙ্গে সরকারি বাহিনীর কয়েক ঘন্টাব্যাপী বন্দুকযুদ্ধ হয়েছে। এতে অন্ততপক্ষে ১২ হামলাকারী নিহত হয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে আফগানিস্তানে জঙ্গি হামলা বৃদ্ধি পেয়েছে।

সোমবার রাতে আরেকটি ঘটনায়, পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে আফগান বিশেষ বাহিনীর অভিযানে অন্তত চার বেসামরিক নিহত ও ১৩ জন আহত হয়েছে বলে জানিয়েছেন প্রাদেশিক গভর্নর।

নিহতদের মধ্যে দুই নারী ও এক শিশু রয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে গভর্নর দপ্তর। আহতদের মধ্যে তিন নারী ও ছয়টি শিশু রয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াজিরি জানিয়েছেন, তাদের কর্মকর্তারা ওই প্রতিবেদনটির বিষয়ে জানলেও ঘটনাটি নিশ্চিত করেননি। এ বিষয়ে একটি তদন্ত চলছে বলে জানিয়েছেন তিনি।

আফগান নিরাপত্তা বাহিনীকে প্রশিক্ষণ ও সহযোগিতা করতে যুক্তরাষ্ট্র তিন থেকে পাঁচ হাজার সামরিক উপদেষ্টা পাঠানোর জন্য চিন্তাভাবনা করছে। গত ১৬ বছর ধরে দেশটিতে তালেবানের সঙ্গে যুদ্ধ করছে সরকারি বাহিনী।

 (ঢাকাটাইমস/২৩মে/এসআই)