বাংলাদেশ-ভারত ম্যাচে ‘কালো মেঘ’

প্রকাশ | ২৯ মে ২০১৭, ১৪:৪৭ | আপডেট: ৩০ মে ২০১৭, ১৫:৪৭

দেলোয়ার হোসেন, ওভাল, লন্ডন থেকে

শনিবার বিকালে হিথ্রু এয়ারপোর্ট থেকে নেমে দেখলাম আকাশ পুরো নীল। রবিবার সকালেও ছিল চকচকে রোদ। কিন্তু দুপুর থেকে হাল্কা মেঘের আনাগোনা শুরু হয়ে গেল। লন্ডনের আকাশ ঘন মেঘে ঢেকে গেল বিকালের আগেই। রোদ নেই, বৃষ্টি নেই, ঘুরে বেড়ার জন্য তো চমৎকার আবহাওয়া। ভাবলাম, বিকালে একটু ঘুরব। কিন্তু সেটা আর হলো কই?

কেনিংটনের দ্য ওভাল স্টেডিয়ামে থেকে অ্যাক্রিটিডেশন কার্ড তুলে এবং পুরো স্টেডিয়াম ঘুরে দেখার পর রওনা হলাম বাসার দিকে। ওভাল স্টেডিয়াম থেকে তিনবার ট্রেন পাল্টিয়ে যখন গন্তব্য হেউজ অ্যান্ড হার্লিংটন স্টেডিয়ামে নামলাম তখন অঝোরে বৃষ্টি নামছে।

উন্নত দেশের যারা বসবাস করেন তাদের সাধারণ তিনটা কমন জিনিস থাকবে। এক. গাড়ি, দুই. বাইসাইকেল এবং তিন. ছাতা। আমার কাছে তিনটার কোনোটাই নেই। বাংলাদেশ থেকে একটা ছাতা সঙ্গে নিযে আসতে চেয়েছিলাম। কিন্তু শেষ পর্যন্ত আনা হয়নি। আমাদের দেশের বৃষ্টির পানি ততটা ঠান্ডা নয়। কিন্তু ইংল্যান্ডের মতো শীত প্রধান দেশের বৃষ্টি খুবই শীতল। বৃষ্টির পানি সইয়ে নেওয়াটা এখানে সহজ ব্যাপার নয়। ছাতা সঙ্গে না থাকার খেসারত হিসেবে অলস সময় কাটাতে হলো আমাকে।

প্রায় ঘন্টাখানেক স্টেশনে বসে থাকার পর বৃষ্টি থামলো। কিন্তু এটা যে একেবারে থামার বৃষ্টি নয়। আজও আকাশে ঘন মেঘ। সারাক্ষণই বৃষ্টির সম্ভাবনা জানান দিচ্ছে। রাতে এবং ভোরের দিকে অল্প স্বল্প বৃষ্টি হয়েছে। আটলান্টিক মহাসাগরে লঘু চাপের সৃষ্টি হযেছে। এ কারণেই আকাশের এই অবস্থা। এধরনের আবহাওয়া ঠিক হতে সময় লাগে। আবহাওয়ার রিপোর্টে আগামী ৫ দিন মেঘলা আকাশ ও হাল্কা বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে।

গতকাল ভারত-নিউজিল্যান্ড প্রস্তুতি ম্যাচ গড়িয়েছে ডার্কওয়ার্থ লুইস মেথডে। আগামীকালকের বাংলাদেশ-ভারত ম্যাচেও আকাশের অবস্থা একই থাকবে। মানে হাল্কা বৃষ্টির সম্ভাবনা। তবে আশার কথা হলো, পুরো ম্যাচ হওয়ার কম সম্ভাবনা থাকলেও খেলা হবে। হয়তো ওভার কমবে। নয়তো মাচ যাবে বৃষ্টি আইনে। আবার পুরো ম্যাচ হতেও পারে।

তবে আকাশের এই অবস্থায় নিশ্চিয়ই কিছুটা মন খারাপ বাংলাদেশি ও ভারতীয় দর্শকদের। যারা অধীর হয়ে আছেন ম্যাচটা দেখার জন্য। প্রস্তুতি ম্যাচ হলেও এটা নিয়ে বেশ আগ্রহ দেখা যাচ্ছে লন্ডন বসবাসকারী বাংলাদেশ ও ভারতীয় কমিউনিটির ক্রিকেট ভক্তদের মধ্যে।

১ জুন এই ওভালেই আয়োজক ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু করবে বাংলাদেশ। টুর্নামেন্টে শুরুর আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন মাশরাফিরা। পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে অল্পের জন্য হারলেও শক্তিশালী ভারতের বিপক্ষে জয়ই আশা করছে বাংলাদেশ। যদিও কোহলির দলকে হারানো একদমই সহজ কাজ নয়।

(ঢাকাটাইমস/২৯মে/ডিএইচ/ডব্লিউবি)