ভাস্কর্য পুনঃস্থাপন চেয়ে রিট কার্যতালিকা থেকে বাদ

প্রকাশ | ২৯ মে ২০১৭, ১৫:৫২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সুপ্রিম কোর্টের মূল ভবনের সামনে ভাস্কর্যটি পুনঃস্থাপন ও সারাদেশ থেকে ভাস্কর্য অপসারণের দাবিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে করা একটি রিট কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠত হাইকোর্ট বেঞ্চ সোমবার আউট অব লিস্ট (কার্যতালিকা থেকে বাদ) করে দেন।

রিটকারী আইনজীবী আবু ইয়াহইয়া দুলাল বলেছেন, আদালত মামলাটি শুনানি করতে বিব্রতবোধ করেছেন এবং কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন। রিট আবেদনটি শুনানির জন্য এখন অন্য কোনো বেঞ্চে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

গতকাল রবিবার হাইকোর্টে রিটটি দায়ের করেন এই আইনজীবী। আবেদনে সুপ্রিম কোর্টের লিলি ফোয়ারা চত্বর হতে অপসারিত ভাস্কর্যটি পুনরায় সেখানে স্থাপনের আর্জি জানানো হয়। এছাড়া বাংলাদেশ থেকে সব মূর্তি অপসারণের মতো ঔদ্ধত্যপূর্ণ বক্তব্যের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ ‍ও বাংলাদেশের বিভিন্ন স্থানে স্থাপিত ভাস্কর্যসমূহ সংরক্ষণের নির্দেশ কেন দেয়া হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়।

রিটে ধর্ম সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, গণপূর্ত সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, গণপূর্ত মন্ত্রণালয়ের প্রধান প্রকৌশলী ও প্রধান নির্বাহী, খেলাফত আন্দোলনের ঢাকা মহানগর সভাপতি ও হেফাজতে ইসলামের ঢাকা মহানগর সভাপতিকে বিবাদী করা হয়েছে।

গত বৃহস্পতিবার রাতে সুপ্রিম কোর্টের মূলভবনের সামনে থেকে ভাস্কর্যটি অপসারণ করা হয়। অপসারণের ৪৮ ঘণ্টা পর সুপ্রিম কোর্ট অ্যানেক্স ভবনের সামনে পুনঃস্থাপিত করা হয়।

(ঢাকাটাইমস/২৯মে/এমএবি/জেবি)