আশকোনায় জঙ্গি আস্তানা: প্রতিবেদন দাখিল ২২ জুন

প্রকাশ | ০১ জুন ২০১৭, ১৪:৫৭

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস

রাজধানীর দক্ষিণখানের আশকোনার সূর্যভিলায় জঙ্গি অভিযানের ঘটনায় করা সন্ত্রাসবিরোধী আইনের মামলার প্রতিবেদন দাখিলের তারিখ পিছিয়ে ২২ জুন নতুন তারিখ ধার্য করেছে আদালত।

বৃহস্পতিবার মামলাটিতে প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু এদিন মামলার তদন্তকারী কর্মকর্তা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পুলিশ ইন্সপেক্টর মো. সায়েদুর রহমান প্রতিবেদন দাখিল না করায় ঢাকা মহানগর হাকিম ওয়ায়েজ কুরুনী খান চৌধুরী নতুন তারিখ ঠিক করেন।

এর আগে মামলাটিতে গ্রেপ্তার মেজর (অব.) জাহিদুল ইসলামের স্ত্রী জেবুন্নাহার শিলা ওরফে সুমাইয়া ওরফে মারজুন এবং মাঈনুল ইমলাম মুছার স্ত্রী তৃষ্ণা মনি ওরফে উম্মে আয়েশা গত ৯ জানুয়ারি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। দুই দফা ১৩ দিনের রিমান্ড শেষে তারা এ স্বীকারোক্তি দেন।

গত বছরের ২৩ ডিসেম্বর রাত দুইটার দিকে আশকোনার ওই বাড়িতে অভিযান চালায় কাউন্টার টেরোরিজম ইউনিট। অভিযানের সময় জঙ্গি নেতা সুমনের স্ত্রী শাকিরা নিজে আত্মঘাতী বোমা ফাটিয়ে মারা যান। ওই সময় তার শিশু সন্তান সামিয়া ওরফে আফিয়া (৭) আহত হয়। অন্যদিকে জঙ্গিনেতা তানভীর কাদেরীর ছেলে আফিফ কাদেরী ওরফে আদর (১৪) নিজে মাথায় গুলি চালিয়ে আত্মহত্যা করেন।

পরে পুলিশ ওই জঙ্গি আস্তানা থেকে মোট তিনটি সুইসাইডাল ভেস্ট, ১৯টি গ্রেনেড, তিনটি পিস্তল, কয়েক রাউন্ড গুলি, গ্রেনেড তৈরির সরঞ্জাম, কনটেইনার ও স্প্লিন্টার ছাড়াও বোমা তৈরির বিপুল সরঞ্জাম উদ্ধার করে।  এছাড়া আস্তানা থেকে বেশ কিছু পোড়া টাকার অংশও উদ্ধার করা হয়।

ওই ঘটনায় দক্ষিণখান থানায় নয়জনের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করে পুলিশ। মামলার অপর আসামিরা হলেন, শাকিরা ওরফে তাহিরা, সামিয়া ওরফে আফিফা, আফিফ কাদেরী ওরফে আদর, মাইনুল ইসলাম ওরফে আবু মুছা, রাশেদুর রহমান সুমন, মো. সেলিম ও মো. ফিরোজ।

ঢাকাটাইমস/১জুন/আরজে/এমআর