খুশি ও ইমরানের বিরুদ্ধে মামলা খারিজ

প্রকাশ | ০৪ জুন ২০১৭, ১৭:০৬

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস

প্রধানমন্ত্রীকে নিয়ে কূটক্তির অভিযোগে মানবাধিকার কর্মী খুশি কবীর ও গণজাগরণ মঞ্চের মূখপাত্র ইমরান এইচ সরকারের বিরুদ্ধে মানহানির মামলা খারিজ করেছে আদালত।

রবিবার হাজী মোহাম্মদ বাদল নামে এক ব্যবসায়ী মামলাটি দায়েরের পর ঢাকা মহানগর হাকিম এস এম মাসুদ জামানের আদালতে এর শুনানি হয়। আর মামলাটি সরাসরি খারিজ করে দেয়া হয়।

মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ সুনির্দিষ্ট না হওয়ায় মামলাটি খারিজ করা হয় বলে জানিয়েছেন আদালত সংশ্লিষ্টরা।

মামলায় অভিযোগে বলা হয়, ২০১৭ সালের ২৮ মে শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে আসামিরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে কুরুচিপূর্ণ বক্তব্য দেন। তাদের বক্তব্য পর দিন বিভিন্ন পত্র-পত্রিকায় আসে। এতে মানহানি হয়েছে বলে আদালতে মামলাটি দায়ের করেন।

মামলার বিষয়ে জানতে চাইলে খুশি কবীর বলতে পারেননি তিনি কখন প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি করেছেন। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘আমাকে নিউজটির লিংক দেন। আমাকে দেখতে হবে আমি কোথায় কবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তিকর বক্তব্য করেছি।’

এর আগে গত ৩১ মে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কূটক্তিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে ইমরান এইচ সরকারসহ ২ জনের বিরুদ্ধে একটি মামলা হয়। আদালত ওইদিন মামলাটি আমলে নিয়ে আগামী ১৬ জুলাই আসামিদের স্বশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।

এামলায় বলা হয়, সুপ্রিম কোর্টেও ফোয়ারার সামনে থেকে ভাস্কর্য সরানোর প্রতিবাদে শাহবাগে গণজাগরণের মিছিলে ‘ছি ছি হাসিনা, লজ্জায় বাঁচি না’ স্লোগান ওঠে। বাদী মনে করেন এতে মানহানি হয়েছে। এ ঘটনায় দ- বিধি ৫০০ ধারার মানহানির অভিযোগে মামলাটি করা হয়।

যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে ২০১৩ সালে শাহবাগে গণজাগরণের আন্দোলনের সূচনায় অনলাইন অ্যাক্টিভিস্ট হিসেবে এর সমন্বয়কের দায়িত্ব নেন ইমরান। তার সেই আন্দোরনে শুরুতে ছাত্রলীগ সর্বাত্মক সহযোগিতা করে। তবে ওই বছরের ৫ মে মতিঝিলে হেফাজতে ইসলামের কর্মীদের তা-ব এবং তাদেরকে সেখান থেকে উৎখাতের পর ছাত্রলীগ এই মঞ্চ থেকে সরে যায় এবং দুই পক্ষে বেশ দূরত্ব তৈরি হয়।

ঢাকাটাইমস/০৪জুন/আরজেড/ডব্লিউবি