ডিএসইর সূচক আবার সাড়ে ৫ হাজারে

প্রকাশ | ০৬ জুন ২০১৭, ১৬:৪৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ মঙ্গলবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ নিয়ে ডিএসইতে টানা ছয় কার্যদিবস ধরে সূচক বেড়েছে। আর এরই ধারাবাহিকতায় সূচক আবার সাড়ে পাঁচ হাজারে অবস্থান করেছে। সেই সঙ্গে বাড়ছে দৈনিক লেনদেন ও বাজার মূলধনের পরিমাণ।

আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরু থেকেই প্রায় সব খাতের ক্রয় চাপে সূচক বাড়তে থাকে। মঙ্গলবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।নির্ধারিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৯ কোটি টাকা। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দরও বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে ৬৩৯ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ৪৩ কোটি ৪২ লাখ টাকা বেশি। গতকাল সোমবার ডিএসইতে ৫৯৬ কোটি এক লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৪টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫০০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৭৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৪৭ পয়েন্টে।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ১১২ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৪৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৯টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার।

ডিএসইতে আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জ্বালানি খাতে। লেনদেনের ভিত্তিতে দেখলে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল টেক্সটাইল খাত এবং ব্যাংকিং খাত। উভয় খাতেই আগের চেয়ে লেনদেন বেশি হয়েছে। তুলনামূলকভাবে মার্কেটের বাকি খাতগুলোর চেয়ে বেশি লেনদেন হয়েছে উভয় খাতেই। বলা যেতে পারে যে বিনিয়োগকারীরা এই খাতগুলোতে ট্রেড বেশি করছে।

(ঢাকাটাইমস/০৬জুন/আলাল/জেবি)