দুর্নীতির মামলায় মেয়র সাক্কুর জামিন

প্রকাশ | ১২ জুন ২০১৭, ১৫:২০

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

অবৈধ সম্পদ অর্জন ও তথ্য গোপনের মামলায় কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র বিএনপি নেতা মনিরুল হক সাক্কু আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন। তার বিরুদ্ধে জমা দেয়া প্রতিবেদন বিবেচনায় নেয়ার ওপর শুনানির দিন নির্ধারিত হয়েছে ৯ জুলাই।

সোমবার ঢাকা ৮ নম্বর বিশেষ  জজের ওই আদালতে সাক্কু আত্মসমর্পণ করে জামিন চাইলে বিচারক সেলিনা বেগম তা গ্রহণ করেন।
এই মামলায় অভিযোগপত্র জমা দেয়ার পর গত ১৮ এপ্রিল সাক্কুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে  মহানগর দায়রা জজ আদালত।
এরপর গত ৯ মে একই আদালতে তিনি আত্মসমর্পণ করে ২৪ মে পর্যন্ত জামিন পান। এরপর গত ২৪ মেও একই আদালত তার জামিন  মঞ্জুর করে মামলাটি ৮ নম্বর বিশেষ জজ আদালতে বিচারের জন্য বদলি করে।

২০০৮ সালের ৭ জানুয়ারি অবৈধ সম্পদ অর্জন ও তথ্য গোপনের দায়ে ঢাকার রমনা থানায় মামলাটি করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক শাহীন আরা মমতাজ।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি একই কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এতে সাক্কুর  বিরুদ্ধে চার কোটি ৫৭ লাখ ৭৩ হাজার ৯৩৩ টাকা জ্ঞান আয় বহির্ভূত সম্পদ অর্জন এবং এক কোটি ১২ লাখ ৪০ হাজার ১২০ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ করা হয়।
মামলায় সাক্কুর স্ত্রী আফরোজা জেসমিন আসামি থাকলেও তার বিরুদ্ধে অবৈধ সম্পদের অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে অব্যাহাতি দেওয়া হয়।

২০১১ সালের নির্বাচনে মেয়র নির্বাচিত হওয়ার পর সাক্কুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠে। আর এই মামলার মধ্যেই গত ৩০ মার্চ তিনি আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমাকে হারিয়ে দ্বিতীয় দফা মেয়র নির্বাচিত হন। গত ১১ মে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শপথ গ্রহণ করেন সাক্কু।

ঢাকাটাইমস/১২জুন/আরজেড/ডব্লিউবি