প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি: প্রতিবেদন পেছাল আবার

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুন ২০১৭, ১৬:০৭ | প্রকাশিত : ১৩ জুন ২০১৭, ১৫:২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে ত্রুটির মামলায় নির্ধারিত সময়ে প্রতিবেদন দিতে ব্যর্থ হয়েছেন তদন্ত কর্মকর্তা। পরে আগামী ২৭ জুলাই প্রতিবেদন দেয়ার নতুন দিন ঠিক করেছে আদালত।

মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম আহসান হাবীব শুনানি শেষে নতুন এ তারিখ ঠিক করেন। গত ২৯ মার্চ প্রতিবেদন জমা না পড়ায় ১৩ জুন প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছিলেন একই বিচারক।

মামলাটি তদন্ত করছেন ঢাকা মহানগর পুলিশের জঙ্গিবিরোধী বিশেষ শাখা কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক মাহবুবুল আলম। এর আগে এই মামলায় ১৯ জানুয়ারি, ১৯ ফেব্রুয়ারি ও ২৯ মার্চ প্রতিবেদন দিতে পারেনি পুলিশ।

২০১৬ সালের ২৭ নভেম্বর বোয়িং সেভেন সেভেন সেভেন থ্রি জিরো জিরো ইআর উড়োজাহাজটি প্রধানমন্ত্রীর বুদাপেস্ট সফরের জন্য ঠিক করা হয়। উড়োজাহাজটি অনুমানিক দুই ঘণ্টা ২৮ মিনিট প্রধানমন্ত্রীকে নিয়ে উড়ার পর পাইলট ইঞ্জিনে তেল কমার লক্ষণ দেখতে পান। বেলা একটা ৫৮ মিনিটে ইঞ্জিনে তেলের চাপ লিমিটের নিচে নেমে আসায় উড়োজাহাজটি নির্ধারিত গন্তব্যের আগেই তুর্কমেস্তানের রাজধানীতে অবতরণ করতে বাধ্য হন।

এরপর বাম পাশের ইঞ্জিনের কাইরলং খোলা হলে ওয়েল প্রেসারের বি-নাট ঢিলা পাওয়া যায়। পরে তা মেরামত করে প্রধানমন্ত্রী উক্ত উড়োজাহাজেই বুদাপেস্ট যান। উক্ত ঘটনায় বিমান কতৃপক্ষ গত ২৮ নভেম্বর একটি তদন্ত কমিটি গঠন করে।

তদন্তে আসামিদের দায়িত্ব পালনে অবহেলা এবং ব্যথতা উঠে আসে। এরপর গত ২০ ডিসেম্বর রাতে দ-বিধির ১০৯/১১৮/১২০(খ)/২৮৭ এবং বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় বিমানের পরিচালক (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট) এমএম আসাদুজ্জামান বাদী হয়ে বিমানবন্দর থানায় আসামীদের বিরুদ্ধে এই মামলা করেন।

মামলাটিতে বর্তমানে ১১ জন আসামি কারাগারে রয়েছেন। এরা হলেন, বিমানের ইঞ্জিনিয়ার অফিসার নাজমুল হক, জুনিয়র টেকনিশিয়ান শাহ আলম, বিমানের প্রধান প্রকৌশলী (প্রোডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এস এ সিদ্দিক ও প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (মেইনটেন্যান্স অ্যান্ডসিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, প্রকৌশল কর্মকর্তা সামিউল হক, লুৎফর রহমান, বিমল চন্দ্র বিশ্বাস, জাকির হোসাইন, প্রকৌশল বিভাগের কর্মকর্তা মোহাম্মদ রোকনুজ্জামান ও টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান।

ঢাকাটাইমস/১৩জুন/আরজেড/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

নায়িকা শিমু হত্যায় স্বামীসহ দুজনের বিরুদ্ধে অভিযোগ গঠন

আমাদের লড়াই দুর্নীতির বিরুদ্ধে, দুর্নীতিবাজদের বিরুদ্ধে বলে যাব: হাইকোর্ট

বেসিক ব্যাংক: ৫৬ মামলার তদন্ত তিন মাসে শেষ না করলে ‘ব্যবস্থা নেবে’ হাইকোর্ট

নাসির-অমির বিরুদ্ধে সাক্ষ্য দিলেন পরীমনি

২৫ হাজার টাকার জন্য কোমরে দড়ি, লক্ষ-কোটির জন্য কিছুই হয় না: আপিল বিভাগ

ব্যারিস্টার সুমনের বিচার চান সালাম মুর্শেদীর মেয়ে ব্যারিস্টার ঐশী

নর্থ সাউথের সাবেক ট্রাস্টি এম এ কাশেমের জামিন বহাল

আদালতে আত্মসমর্পণের পর পুলিশের রিমান্ডে জঙ্গি ছিনতাই মামলার আসামি ঈদী

রাঘববোয়াল নয়, শুধু চুনোপুঁটি ধরতে ব্যস্ত দুদক: হাইকোর্ট

এরশাদ শিকদারের মেয়ের আত্মহত্যা: প্রেমিক প্লাবনের বিরুদ্ধে অভিযোগপত্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :