শেষ হলো এনটিএফ-৩ বাংলাদেশ প্রকল্প

প্রকাশ | ১৪ জুন ২০১৭, ১৪:২৭

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস

উন্নয়নশীল দেশগুলোর রফতানি বাড়াতে নেদারল্যান্ড সরকারের সিবিআই ও ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার যৌথভাবে ৪ বছরের চুক্তির মাধ্যমে নেদারল্যান্ড ট্রাস্ট ফান্ড (এনটিএফ) প্রকল্প বাস্তবায়ন করছে। নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থায়নে এই প্রকল্প বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এর সহযোগিতায় বাংলাদেশেও বাস্তবায়িত করা হয়।  সোমবার ১২ আনুষ্ঠানিকভাবে নেদারল্যান্ড ট্রাস্ট ফান্ড-৩ বাংলাদেশ প্রকল্পের সমাপ্তি ঘটে। বেসিস মিলনায়নে আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পের সমাপ্তি ঘোষণা করা হয়।

এনটিএফ-৩ বাংলাদেশ প্রকল্পের আওতায় ইউরোপের বাজারে বাংলাদেশি সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার রফতানি বাড়াতে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়। ব্যবসায় সম্পর্ক তৈরির পাশাপাশি কোম্পানিগুলোর সক্ষমতা তৈরি ও ব্র্যান্ডিং বাড়ানো হয়। প্রায় ৬০টি বেসিস সদস্য কোম্পানি আন্তর্জাতিক বাজারে তাদের পণ্য ও সেবা পৌঁছে দেয়ার সুযোগ পায়। ইতিমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক কোম্পানি সফলতাও পেয়েছে। এর আগে একইভাবে বাংলাদেশে এনটিএফ-২ প্রকল্পও বাস্তবায়িত হয়।

সমাপনী অনুষ্ঠানে এনটিএফ-৩ প্রকল্পের সার্বিক চিত্র তুলে ধরেন বাংলাদেশ প্রকল্পের ব্যবস্থাপক মার্টিন ল্যাবে এবং বাংলাদেশি সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর বাজার সম্পর্কে গবেষণাপত্র তুলে ধরেন ওজেনিনজেন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চ সেন্টারের পোস্ট-ডক রিসার্চার জনাব হাকি পামুক।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান প্রমুখ। 

উপস্থিত ছিলেন বেসিস পরিচালক উত্তম কুমার পালসহ এনটিএফ-৩ প্রকল্প সংশ্লিষ্ট সদস্য কোম্পানিগুলোর প্রতিনিধিরা। অংশগ্রহণকারীরা এই প্রকল্পের বিষয়ে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। 

(ঢাকাটাইমস/১৪জুন/এজেড)