যে মন্ত্রে তামিম-মুশফিককে ফিরিয়েছিলেন কেদার

প্রকাশ | ১৬ জুন ২০১৭, ১৭:৩০

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

দলীয় ৩১ রানে চার উইকেট পড়ে গিয়েছিল বাংলাদেশের। এরপর তামিম ইকবাল ও মুশফিকুর রহিম জুটি বেঁধে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। তারা ইঙ্গিত দিচ্ছিলেন বড় স্কোরের। কিন্তু তামিম ও মুশফিককে সাজঘরে ফিরিয়ে বাংলাদেশের সেই সম্ভাবনা নষ্ট করে দিয়েছিলেন স্পিনার কেদার যাদব।

দলের অন্য বোলাররা যখন তামিম-মুশফিকের জুটি ভাঙতে পারছিলেন না তখন কীভাবে সফল হলেন অনিয়মিত বোলার কেদার যাদব। আইসিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এর রহস্যের কথা জানিয়েছেন তিনি।

কেদার যাদব বলেছেন, ‘যখন আমি উইকেটের দিকে তাকালাম তখন দেখলাম এটি ফ্ল্যাট। সুতরাং, আমি জানতাম আমি যদি একই পেসে বল না করি তাহলে ব্যাটসম্যানরা খেলতে ব্যর্থ হবে। পেসে ভিন্নতা আনাটা গুরুত্বপূর্ণ ছিল। এটিই আমার শক্তির জায়গা’।

তিনি আরও বলেন, ‘আমার বোলিংয়ের গুরুত্বপূর্ণ দিক হলো ব্যাটসম্যানের মনকে পড়তে পারা। আমি যদি স্ট্যাম্প বরাবর বল করতে থাকি তাহলে ব্যাটসম্যানদের জন্য খেলা কঠিন হয়। কারণ, আপনি যদি মিস করেন তাহলে আউট হবেন’।

কেদার বলেছেন, ‘বিরাট আমাকে দিয়ে তিন-চারটা ইকোনোমিকাল ওভার করাতে চেয়েছিল। যদি পেসাররা ভালো করতে ব্যর্থ হয় তাহলে সে আমাকে দিয়ে বল করানোর কৌশল অবলম্বন করে। উইকেট পেয়েছিলাম কারণ আমি ব্যাটসম্যানদের পড়তে পেরেছিলাম’।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে গতকাল মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও ভারত। এই ম্যাচে বাংলাদেশ প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে সাত উইকেট হারিয়ে ২৬৪ রান সংগ্রহ করে। পরে ভারত ৪০.১ ওভারে এক উইকেট হারিয়ে জয় তুলে নেয়।

(ঢাকাটাইমস/১৬ জুন/এসইউএল)