কণ্ঠস্বরের মাধ্যমে নিয়ন্ত্রণ করুন স্মার্ট গ্যাজেট

সাকিব হোসেন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুন ২০১৭, ০৮:৪১

নিজের স্মার্টহোম সেটআপ ডিজাইন করাটা যতটা কঠিন বলে মনে হয়, আসলে ততটা কঠিন নয়। একটি স্মার্টহোমে একটি বা অনেকগুলো ডিভাইস যুক্ত থাকতে পারে এবং তা নির্ভর করে সম্পূর্ণ আপনার ওপর। জেনে নিন অ্যাপল হোমকিট স্মার্টহোম চালু করার উপায়।

১. আপনার কি আইওএস ডিভাইস আছে?

অ্যাপলের ভয়েস কন্ট্রোল প্লাটফর্ম, হোমকিট, আইওএস-এর হোম অ্যাপ এবং সিরির মাধ্যমে সংযুক্ত ডিভাইসগুলোকে নিয়ন্ত্রণ করে। এর ফলে আপনি আপনার আইফোন, আইপ্যাড কিংবা আইপড টাচ দিয়ে বিভিন্ন অ্যাপলের ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারবেন।

২. অ্যাপল টিভি কাজগুলো সহজসাধ্য করে

হোম অ্যাপটি ব্যবহার করে আপনি লাইট, জানালার শেড, এবং অন্য ডিভাইসগুলো নিয়ন্ত্রণ করতে পারেন। তবে এজন্য আপনাকে ওয়াইফাই বা সেলুলার যোগাযোগে থাকতে হবে। সিরি ভয়েস কন্ট্রোল শুধুমাত্র তখনি কাজ করবে যখন আপনি লোকাল ওয়াইফাই নেটওয়ার্কে থাকবেন। কিন্তু অ্যাপল টিভি থাকলে আপনি বাসার বাইরে থেকেও বলতে পারেন, “সিরি, লাইট অফ করে দাও”। কারণ অ্যাপল টিভি ব্রিজ হিসেবে কাজ করে।

৩. হোমকিটে চলবে এমন ডিভাইস কিনুন

ভাবুন যে ঠিক কি কি আপনি স্বয়ংক্রিয় করতে চান। লাইট? নাকি লক? হয়তোবা জানালার শেড? কিংবা সবই। এসবই আপনি করতে পারবেন হোমকিট এর ডিভাইস কেনার মাধ্যমে।

৪. ডিভাইসগুলো ইন্সটল এবং কনফিগার করুন

প্রাথমিক সেটআপ এর জন্য আপনাকে প্রত্যেকটি ডিভাইসের জন্য আলাদা করে অ্যাপ ডাউনলোড করতে হতে পারে। কিন্তু হোম অ্যাপটি ব্যবহারের মাধ্যমে আপনি বিভিন্ন হোমকিট পণ্যের সেটিংস পরিবর্তন করতে পারবেন।

৫. এবার সিরির মাধ্যমে আপনার স্মার্টহোম নিয়ন্ত্রণ করুণ

ব্যাস, আপনার কাজ শেষ। ঠিক এতটাই সহজ অ্যাপল স্মার্টহোম চালু করা। আপডেটের ব্যাপারে খেয়াল রাখুন। যেমন এই ডিসেম্বরেই আসছে অ্যাপল এর হোমপড স্পিকার আর এর মাধ্যমে অ্যাপল স্মার্টহোমের কার্যকারিতা আরো বাড়বে বলে ধারনা করা হচ্ছে।

ঢাকাটাইমস/ মোসাহো

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :