পর্তুগালে আগুনে নিহতের সংখ্যা বেড়ে ৫৭

প্রকাশ | ১৮ জুন ২০১৭, ১৮:৩২ | আপডেট: ১৮ জুন ২০১৭, ১৮:৪২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

পুর্তগালের কেন্দ্রীয় অঞ্চলের বনে আগুন লেগে নিহতের সংখ্যা বেড়ে ৫৭ জনে দাঁড়িয়েছে। দেশটির এক সরকারি কর্মকর্তা রবিবার এই তথ্য জানান। দাবানলের ঘটনায় আরো অন্তত ৫৯ জন আহত হয়েছে। এদের মধ্যে পাঁচজনের অবস্থা আশংকাজনক। খবর প্রেস টিভির।

পর্তুগালের স্বরাষ্ট্র সচিব জর্জ গোমেজ নিহতের সর্বশেষ তথ্য জানান। শনিবার রাতে ১৯ জনের মৃত্যুর খবর জানানো হয়েছিল।

শনিবার রাজধানী লিসবন থেকে ২০০ কিলোমিটার উত্তর-পূর্বে এবং কোয়িমব্রা থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে পেদ্রোগাও গ্রান্দে এলাকার রাস্তা দিয়ে গাড়ি নিয়ে যাওয়ার সময় দাবানলের কবলে পড়েন।

প্রধানমন্ত্রী আন্তোনি কস্তা বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোর মধ্যে একটি ভয়াবহ ও খুবই দুঃখজনক ঘটনা প্রত্যক্ষ করলাম আমরা।’

প্রেসিডেন্ট মার্সেলো রেবেলো দে সুজা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন।

এর আগে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, নিহতদের মধ্যে ১৬ জন তাদের গাড়ির ভেতরে বদ্ধ অবস্থায় আগুনে পুরে মারা যান। তিনজনের মৃত্যু হয়েছে ধোঁয়ায় দম বন্ধ হয়ে। চারদিক থেকে ভয়াবহভাবে আগুনের ধোঁয়ায় ছেয়ে যাচ্ছে।

বনে কী কারণে আগুন লাগলো সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। স্থানীয় সময় রবিবার সকাল পর্যন্ত আগুন নিয়ন্ত্রণ আসেনি। বনের আগুন ছড়িয়ে পড়ার কারণে অনেক ঘরবাড়িও পুড়ে গেছে।

তীব্র তাপ ও প্রবল বাতাসের কারণে গত শনিবার বিকেল দিকে দাবানল আরও তীব্র হয়ে উঠেছে। স্থানীয় ঘরবাড়িসহ চারদিকে দ্রুত ছড়িয়ে পড়ছে সেই আগুন। আগুন নিয়ন্ত্রণে প্রায় ১ হাজার ৭০০ দমকলকর্মী চেষ্টা করে যাচ্ছেন। আগুন নিয়ন্ত্রণে বিমান থেকে পানি নিক্ষেপযোগ্য দুইটি বিমান পাঠিয়েছে স্পেন।

(ঢাকাটাইমস/১৮জুন/এসআই)