ফরাসী সংসদে ম্যাক্রোঁর জয়জয়কার

প্রকাশ | ১৯ জুন ২০১৭, ০৯:৩৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ফ্রান্সে ইমানুয়েল ম্যাক্রোঁ প্রেসিডেন্ট নির্বাচিত হবার মাত্র কয়েক সপ্তাহ পর তার রাজনৈতিক দল সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

ফরাসী সংসদ নির্বাচনের প্রায় সব ভোট গণনা হবার পর দেখা যাচ্ছে ৫৭৭ টি আসনের মধ্যে ৩০০ টিরও বেশি আসন পেতে যাচ্ছে ম্যাক্রোঁর দল ও তাদের মিত্ররা। তবে ধারণা করা হচ্ছিল লা রিপাবলিক এন মার্শ আরো বেশি আসন পাবে।

যদিও দলটি গঠন হয়েছে মাত্র এক বছর আগে এবং দলের অধিকাংশ প্রার্থীরই রাজনৈতিক কোন অভিজ্ঞতা নেই। এই জয়ের ফলে মূলধারার দলগুলো অনেকটাই কোনঠাসা হয়ে পড়েছে। এর ফলে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তার ইইউপন্থী এবং ব্যবসাবন্ধব নীতি বাস্তবায়নের কর্তৃত্ব পেলেন।

সংসদ নির্বাচনের দ্বিতীয় ধাপটিতে অবশ্য ভোট প্রদানের হার ছিল ৪২ শতাংশ। গত নির্বাচনের তুলনায় যা অনেকটা কম। ম্যাক্রঁর বিরোধীরা ভোট দিতে আগ্রহী ছিল না। বিরোধী রক্ষণশীল দল এবং তাদের মিত্ররা হয়তো ১২৫-১৩১ টি আসন পেতে পারে। তবে বিদায়ী সংসদে বিরোধীদের আকার ছিল প্রায় ২০০ টি আসনের।

গত ৫ বছর ক্ষমতায় থাকা সমাজতন্ত্রীরা এই নির্বাচনে মাত্র ৪১-৪৯ টি আসন পেতে পারে, যা দলটির ইতিহাসে সর্বনিম্ন। উগ্র ডানপন্থী ন্যাশনাল ফ্রন্ট পাচ্ছে আটটি আসন, তবে তাদের প্রত্যাশা ছিল ১৫ টি আসন জয়ের।

এদিকে বিজয়ী লা রিপাবলিকান এন মার্শের প্রার্থীদের প্রায় অর্ধেকই রাজনীতিতে সম্পূর্ণ নতুন মুখ। তাদের মধ্যে রয়েছেন একজন অবসরপ্রাপ্ত ষাঁড়ের লড়াইয়ের খেলোয়াড়, রুয়ান্ডার একজন শরণার্থী এবং একজন গণিতবিদ। দলটির প্রার্থীদের মধ্যে ৫০ শতাংশই নারী।

(ঢাকাটাইমস/১৭জুন/জেএস)