টেস্টে খুলছে সম্ভাবনার দ্বার

প্রকাশ | ২৩ জুন ২০১৭, ২১:৫৩

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

সুখবর পাচ্ছে বাংলাদেশের মতো ক্রিকেটীয় কূটনীতিতে পিছিয়ে থাকা দলগুলো। ‘অপশন সি’ নামের একটি পরিকল্পনা বাস্তবায়িত হলে আন্তর্জাতিক ক্রিকেটের এখনকার ধরনটা বদলে যাবে।

দ্বিপক্ষীয় সিরিজের পরিবর্তে ক্রিকেটে লিগভিত্তিক খেলা হবে। সেক্ষেত্রে বাংলাদেশের মতো দলকে আমন্ত্রণ জানাতে বাধ্য হবে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ডের মতো দলগুলো। আইসিসি সভায় প্রায় চূড়ান্ত হওয়ার পথে এই প্রক্রিয়া।

লিগ পদ্ধতি চালু হলে চার বছরের মেয়াদে সব দেশই একে অপরের সঙ্গে কমপক্ষে একটি করে হোম ও অ্যাওয়ে সিরিজ খেলতে বাধ্য থাকবে। যার ফলে বাংলাদেশের টেস্ট খেলা ও সফরের সংখ্যা আরও বাড়বে।

বছরে তিনটি করে চার বছরে টেস্টের সেরা নয়টি দল পরস্পরের সঙ্গে ১২টি সিরিজ খেলবে। ৬টি দেশে আর ৬টি দেশের বাইরে। কোনো দল প্রথম বছরে দুটি হোম সিরিজ খেললে পরের বছর একটি হোম সিরিজে অংশ নেবে।

কাঠামোটি চূড়ান্ত অনুমোদন পেলে ২০১৯-২০ মৌসুমে বাংলাদেশ নিজেদের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার পাশাপাশি ভারত ও শ্রীলঙ্কা সফরে যাবে।

২০২০-২১ মৌসুমে বাংলাদেশ ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে। এরপর পাকিস্তানের বিপক্ষে অ্যাওয়ে সিরিজের পাশাপাশি নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ সফর করবে মাশরাফিরা।

(ঢাকাটাইমস/২৩জুন/জেইউএম)