জামালপুর ভিজিএফের চাল বিতরণে অনিয়ম

প্রকাশ | ২৮ জুন ২০১৭, ২২:৫৩

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

ঈদুল ফিতর উপলক্ষে জামালপুরে অতিদরিদ্রদের জন্য বরাদ্দ করা ভিজিএফের চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। স্থানীয় প্রশাসনের নজরদারির অভাবে ইউপি চেয়ারম্যানরা দুর্নীতির আশ্রয় নেয়ায় জেলার হাজার হাজার সুবিধাভোগীরা সরকারের এই সহায়তা থেকে বঞ্চিত হচ্ছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ঈদে জামালপুর জেলার সাত উপজেলা এবং আট পৌরসভার তিন লাখ ৩৯ হাজার ৩১৭ জন অতিদরিদ্র কার্ডধারীর মাঝে তিন হাজার ৩৯৩ মেট্রিক টন চাল বরাদ্দ দেয় ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়।

স্থানীয় প্রশাসন প্রতিজন অতিদরিদ্র পরিবারের মাঝে ১০ কেজি হারে চাল বিতরণের জন্য প্রতিটি ইউনিয়ন পরিষদে পাঠায় হয় এবং ঈদের আগেই তা বিতরণের নির্দেশ দেয়।

অভিযোগ রয়েছে,  ঈদের আগে স্থানীয় প্রশাসনের নজরধারি অভাবের সুযোগ নিয়ে ইউপি চেয়ারম্যান এসব চাল বিতরণে অনিয়মের আশ্রয় নেন।

২৬ জুন সরেজমিনে মেলান্দহ উপজেলার ৭নং চরবানীপাকুরিয়া ইউনিয়নে গিয়ে দেখা গেছে, ইউনিয়ন পরিষদের গুদাম থেকেই অতিদরিদ্রের জন্য বরাদ্দ করা ভিজিএফের চাল টলি ভরে ব্যাপারীদের ঘরে নিয়ে যাওয়া হয়। আবার সেই চাল বিক্রি হচ্ছে রাইচ মিল মালিকদের কাছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট ইউপি চেয়াম্যানের সঙ্গে বার বার যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য মেলেনি। পরে বিষয়টি মেলান্দহ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হলে তিনিও কোনো উদ্যোগ নেননি। একই চিত্র জেলার অন্য  ইউনিয়নগুলোতে। এসব ইউনিয়নের জনপ্রতিনিধিরা অতিদরিদ্র কার্ডদারীদের ভুয়া তালিকা তৈরি করে সরকারের দেয়া এসব চাল আত্মসাৎ করেছে এমন অভিযোগ ভুক্তভোগীদের।

এ বিষয়ে জেলা প্রশাসক আহমেদ কবির জানান, কিছু কিছু অনিয়মের খবর পেয়ে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছি। চাল কালোবাজারে বিক্রির অভিযোগে একজন ইউপি চেয়ারম্যান ও একজন চালের ব্যাপারীর বিরুদ্ধে মামলা হয়েছে। আর যেসব ইউনিয়নে অনিয়মের অভিযোগ রয়েছে তদন্তপূর্বক তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২৮জুন/প্রতিনিধি/জেডএ)