উসকানিমূলক ভুয়া ছবি পোস্ট, বিজেপি নেতা গ্রেপ্তার

প্রকাশ | ১২ জুলাই ২০১৭, ১৮:৫৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া ও উসকানিমূলক পোস্ট করে সাম্প্রদায়িক বিরোধ সৃষ্টির অভিযোগে পশ্চিমবঙ্গের এক বিজেপি নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। আজ বুধবার তরুণ সেনগুপ্ত নামে ওই নেতাকে বর্ধমানের রাধানগর রোডে নিজ বাসা থেকে সিআইডি গ্রেপ্তার করে।

তদন্তকারীরা জানতে পারেন তরুণ সেনগুপ্তর ওই ভিডিও চিত্র ছিল ভুয়া। একটি সূত্রে প্রকাশ, ২০১৪ সালে ইউটিউবের একটি ভিডিও বীরভূমের ঘটনা বলে চালানোর চেষ্টা করেন তরুণ সেনগুপ্ত। অভিযুক্ত বিজেপি নেতার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা করা হয়েছে। আসানসোল জেলা বিজেপি সভাপতি তাপস রায় ওই ঘটনাকে রাজনৈতিক ষড়যন্ত্র বলে দাবি করেছেন।

অন্যদিকে, গুজরাট দাঙ্গার ছবিকে উত্তর ২৪ পরগণা জেলার বসিরহাটের সাম্প্রতিক গোলযোগের ছবি বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার অভিযোগে গতকাল মঙ্গলবার বিজেপি নেত্রী নুপূর শর্মার বিরুদ্ধে কলকাতার দুটি থানায় মামলায় দায়ের করা হয়েছে। কোলকাতার রিজেন্ট পার্ক থানা এবং গড়িয়াহাট থানায় ওই বিজেপি নেত্রীর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে।

এর আগে একটি ভোজপুরি চলচ্চিত্রের স্থিরচিত্রকে বাংলায় নারীদের বিরুদ্ধে অত্যাচারের ছবি বলে ছড়িয়ে দিয়ে উসকানি সৃষ্টির অভিযোগে গত ৭  জুলাই পুলিশ ভবতোষ চট্টোপাধ্যায় নামে দক্ষিণ ২৪ পরগণা জেলার এক ব্যক্তিকে গ্রেপ্তার করে।

পুলিশের তল্লাশিতে তার কাছ থেকে একটি মোবাইল ফোন ও একটি ল্যাপটপ উদ্ধার হয়েছে। তার বিরুদ্ধে বসিরহাট মহকুমার বাদুড়িয়ায় অশান্তিতে ইন্ধন দেয়ার অভিযোগ উঠেছে।

একটি সূত্রে প্রকাশ, কমপক্ষে শতাধিক অ্যাকাউন্টকে চিহ্নিত করা হয়েছে যেগুলো থেকে বসিরহাট, বাদুড়িয়ার গোলযোগ সংক্রান্ত মিথ্যা প্রচার অথবা সাম্প্রদায়িক প্ররোচনামূলক পোস্ট শেয়ার করা হয়েছে।

এ সম্পর্কে আইনি পদক্ষেপের পাশপাশি ফেসবুক ও টুইটার কর্তৃপক্ষকেও পৃথকভাবে অভিযোগ জানানো হবে। সরকারি সূত্রের খবর, হোয়াটসঅ্যাপ, ফেসবুক ও টুইটারে বিশেষভাবে নজরদারি চালানো হচ্ছে। এজন্য বিশেষ আইটি সেলও তৈরি করা হয়েছে।

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া তথ্য ও ছবি পোস্ট করে সম্প্রীতি বিনষ্ট করার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে। তারপর থেকেই বিভিন্ন জায়গায় এ নিয়ে তৎপরতা শুরু হয়েছে।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/১২জুলাই/এসআই)