মামলা এড়াতে মিডিয়েশন সোসাইটি

প্রকাশ | ১২ জুলাই ২০১৭, ২১:৪৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

তুচ্ছ ঘটনায় অনেকে মামলা-মোকদ্দমায় জড়িয়ে পড়ে। অনেক সময় না বুঝেই একটা অঘটন ঘটিয়ে ফেলে। যারা মামলা নিয়ে কাজ করেন সেই  আইনজীবীরাও অনেক সময় মামলায় জড়িয়ে পড়েন। মামলা-মোকদ্দমা এড়ানোর জন্য সুপ্রিম কোর্টের আইনজীবীদের নিয়ে গঠন করা হয়েছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি।

কমিটির সম্পাদক আইনজীবী সমরেন্দ্র নাথ গোস্বামী সাংবাদিকদের জানান, জনগণকে মামলা-মোকদ্দমা থেকে দূরে রাখতে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি গঠন করা হয়েছে। চলতি বছরের ৩১ মে হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি দেলোয়ার হোসেনকে সভাপতি করে সাত সদস্যের  কমিটি গঠন করা হয়।

সমরেন্দ্র জানান, মামলা থেকে কীভাবে দূরে থাকা যায় জনগণকে সেই বিষয়ে উদ্বুদ্ধ করার জন্য এবং স্থানীয় ও আন্তর্জাতিক অঙ্গনে বিশেষজ্ঞ মেডিয়েটর তৈরি করতে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি কাজ করবে। মামলা নিষ্পত্তিতে উভয় পক্ষের মধ্যে একটি সুষ্ঠু সমাধানের চেষ্টা করবে মেডিয়েশন কমিটি।

আগামী ১৫ জুলাই সোসাইটির কার্যনির্বাহী কমিটির সভা আহবান করা হয়েছে। ওই দিন সকাল ১০টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের আরবিটেশন সেন্টারে কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/১২জুলাই/এমএবি/মোআ)