৫৭ ধারা বাতিল না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

প্রকাশ | ১৩ জুলাই ২০১৭, ১৭:৫৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা সংবিধান পরিপন্থী উল্লেখ করে এটি অবিলম্বে বাতিল করার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন সাংবাদিক ইউনিয়নের একাংশের নেতারা। তারা সরকারকে হুঁশিয়ার করেছেন, ওই ধারা বাতিল না হলে কঠোর আন্দোলনে নামবেন তারা।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিল, বন্ধ মিডিয়া খুলে দেয়া, সাংবাদিক নির্যাতন বন্ধ, সাগর-রুনী দম্পতিসহ সব সাংবাদিক হত্যার বিচারের দাবিতে আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ হুঁশিয়ারি জানানো হয়।

বিক্ষোভ সমাবেশটি যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) একাংশ।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি শওকত মাহমুদ বলেন, আইনমন্ত্রী বারবার বলছেন সাংবাদিক নির্যাতনের ৫৭ ধারা বাতিল করা হবে, কিন্তু তা তিনি করছেন না। তার কথায় আমরা আর আশ্বস্ত হতে পারছি না। যত দিন বাতিল করা না হবে তত দিনের জন্য আইনমন্ত্রীকে ঘোষণা করতে হবে এই ধারায় আর কোনো সাংবাদিককে গ্রেপ্তার করা হবে না। তা না হলে কঠোর আন্দোলন ঘোষণা করা হবে।’

সরকার অনেক সাংবাদিককে বাড়ি দিয়েছে, দুঃস্থ সাংবাদিকদের পাশে দাঁড়িয়েছে উল্লেখ করে শওকত মাহমুদ বলেন, ‘কিন্তু সাংবাদিকদের কল্যাণে কাজ করতে চাইলে সাংবাদিকদের লেখার স্বাধীনতা দিতে হবে। ৫৭ ধারার পরিবর্তে সরকার নতুন  আইনে ১৯-২০ ধারা করার চেষ্টা করলে আমরা সেটাও মেনে নেব না।’

বিক্ষাভ সমাবেশে আরও বক্তব্য দেন জ্যেষ্ঠ সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের মহাসচিব এম আব্দুল্লাহ, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক ইলিয়াস খান, সাবেক যুগ্ম সম্পাদক কাদের গনি চৌধুরী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কবি আব্দুল হাই শিকদার, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী প্রমুখ।

(ঢাকাটাইমস/১৩জুলাই/জিএম/মোআ)