হাসপাতালে চিকিৎসা অবহেলায় শিশু মৃত্যুর অভিযোগ

প্রকাশ | ১৫ জুলাই ২০১৭, ২০:১৭

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস

কুমিল্লায় হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় ছয় বছরের শিশুর মৃত্যুর অভিযোগ উঠেছে। মৃত শিশুর নাম প্রিতম আলম অন্তু। শুক্রবার রাত ১১টার দিকে তার মৃত্যু হয় বলে পরিবারের লোকজন জানান।

অন্তু কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা বাগমারা মনোহরপুর গ্রামের আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও প্যারিস আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অধ্যাপক অপু আলমের ছেলে।

তিনি জানান, শুক্রবার সকাল ৯টার দিকে সামান্য জ্বর ও বমি নিয়ে প্রিতমকে কুমিল্লা নগরীর রামঘাটস্থ মিডল্যান্ড হাসপাতালে ভর্তি করা হয়। দায়িত্বরত চিকিৎসকের পরামর্শে তার ছেলের প্যাথলজিক্যাল পরীক্ষা সকাল ১০টায় করা হলেও রিপোর্ট দেয়া হয় সন্ধ্যা ৬টায়।

তিনি বলেন, রিপোর্টে চিকিৎসক অন্তুর শরীরে পটাশিয়ামের শূন্যতা উল্লেখ করে দ্রুত তাকে ঢাকায় নেয়ার পরামর্শ দেন। পরামর্শ অনুযায়ী ঢাকার স্কয়ার হাসপাতালে নেয়া হলে রাত সোয়া ১১টায় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় তার পরিবার হাসপাতাল কর্তৃপক্ষের মিডল্যান্ড হাসপাতালের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগ তুলেছেন।

অন্তুর বাবা অপু আলম কান্নাজড়িত কন্ঠে বলেন, মিডল্যান্ড হাসপাতাল কর্তৃপক্ষের অব্যবস্থাপনায় ও অবহেলায় অকালে প্রাণ দিতে হয়েছে। সময় মতো প্যাথলজিক্যাল রিপোর্ট পেলে হয়তো ছেলেকে বাঁচানো যেত।

এ ব্যাপারে কুমিল্লার সিভিল সার্জন ডা. মো. মজিবুর রহমান জানান, আমি বিষয়টি জানতে পেরেছি। এ বিষয়ে এখনো কেউ লিখিত অভিযোগ না করলেও খোঁজখবর নিচ্ছি।

এদিকে ওই শিশুর মৃত্যুর খবরটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল ছড়িয়ে পড়েছে। এ মৃত্যুর জন্য দায়ী  মিডল্যান্ড হাসপাতালের ডাক্তার ও কর্মকর্তাদের বিচারের দাবি জানিয়েছেন অনেকেই।

এ বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলে কেউ বক্তব্য দিতে রাজি হননি।

এদিকে শিশুটির লাশ বাড়িতে আনার পর তার মা, বাবা ও বড় ভাই ফাহিম কান্নায় ভেঙে পড়েন। শনিবার দুপুরে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বাগমারা-মনোহরপুর গ্রামে নামাজে জানাজা শেষে অন্তুকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

(ঢাকাটাইমস/১৫জুলাই/প্রতিনিধি/এলএ)