প্রশিক্ষণ নিতে বিএসএফের ২৬ সদস্য বাংলাদেশে

প্রকাশ | ২২ জুলাই ২০১৭, ১৩:৩০

বেনাপোল প্রতিনিধি, ঢাকাটাইমস

সীমান্ত নিরাপত্তার জন্য বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্টর উন্নত প্রশিক্ষণের অংশ হিসেবে শনিবার বেলা সাড়ে ১১টার দিকে ২৬ সদস্যের বিএসএফের একটি প্রতিনিধি দল ভারতের পেট্রাপোল দিয়ে বাংলাদেশে এসেছে।

বিএসএফ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বর্ডার ফোর্স সিকিউরিটির ডিসি সঞ্জয় কুমার বর্ম। সঙ্গে ১০ জন অফিসারসহ মোট ২৬ জন প্রতিনিধি। চট্টগ্রামের বাইতুল ইজ্জত বিজিবি ট্রেনিং সেন্টারে ১০ দিনব্যাপী বিজিবি-বিএসএফের যৌথ সীমান্ত প্রশিক্ষণে অংশ নেবেন তারা।  

২৬ সদস্যের এই প্রতিনিধি দলটি বেনাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে পৌঁছালে বর্ডার গার্ড বাংলাদেশ যশোর ৪৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আরিফুল হক ও কুষ্টিয়া ৫৮ বিজিবির টুআইসি মেজর জসিম উদ্দিন তাদেরকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান।

বেনাপোল আইসিপি ক্যাম্পের কমান্ডার সুবেদার আব্দুল ওয়াহাব জানান, দুই দেশের সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করতে আরও উন্নত প্রশিক্ষণের জন্য প্রতিনিধি দলটি বাংলাদেশে এসেছে। 

বিজিবি সূত্রে জানা যায়, সীমান্তে বিজিবি-বিএসএফের যৌথ টহল ব্যবস্থাকে আরও উন্নত করতে ‘বর্ডার ম্যানেজমেন্ট’ নামে একটি প্রশিক্ষণ কোর্সে অংশ নিতে বিএসএফের ২৬ সদস্যের প্রতিনিধি দলটি বাংলাদেশে এসেছে। এখানে দুই দেশের সীমান্তে বিজিবি-বিএসএফের মধ্যে সু-সম্পর্ক বজায় রেখে কীভাবে মাদক, অস্ত্র, অবৈধ অনুপ্রবেশ, নারী ও শিশু পাচার বন্ধ করা যায় সে লক্ষ্যে উভয় দেশের সীমান্তরক্ষীদের আরও উন্নত প্রশিক্ষণ দেয়া হবে। ১০ দিনব্যাপী এই যৌথ প্রশিক্ষণ শেষে বিএসএফ প্রতিনিধি দলটি আগামী ৪ আগস্ট বেনাপোল দিয়ে দেশে ফিরে যাবে বলে জানান সুবেদার ওয়াহাব।

(ঢাকাটাইমস/২২জুলাই/প্রতিনিধি/জেবি)