সন্তানকে সুশিক্ষিত করে গড়ে তুলতে ৩০০ মায়ের শপথ

প্রকাশ | ৩০ জুলাই ২০১৭, ২১:৪৭

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি, ঢাকাটাইমস

‘শেখ হাসিনার বার্তা নারী পুরুষ সমতা’ এবং ‘শেখ হাসিনার লক্ষ্য কর্মে নারী দক্ষ’- এই স্লোগান দুটি সামনে রেখে চট্টগ্রামের রাউজান উপজেলা প্রশাসন ও মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে প্রথমবারের হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হয়।

রবিবার দুপুরে সবুজ যাত্রা (এনজিও) ও সূর্যের হাসি ক্লিনিকের সহযোগিতায় রাউজান পৌরসভা ভবনের সম্মেলন কক্ষে ‘কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা কর্মসূচি’র আওতায় এই হেলথ ক্যাম্পের আয়োজন করা হয়।

এ উপলক্ষে এক আলোচনা সভা উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা কানিজ তাজিয়ার পরিচালনায় বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এহেছানুল হায়দর চৌধুরী, উপজেলা প্রাথমিক ও গণশিক্ষা কর্মকর্তা চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, পৌর প্যানেল মেয়র বশির উদ্দিন খান প্রমুখ।

উপজেলা চেয়ারম্যান এহেছানুল হায়দর চৌধুরী বলেন, আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে। আর এই গুরু দায়িত্ব পালন করতে হবে মা’দের। শেখ হাসিনার সরকার শিশুদের সুস্থ সুন্দর পরিবেশে গড়ে তোলার জন্য নানা প্রকল্প গ্রহণ করেছেন। তার মধ্যে আজকের কর্মসূচিও একটি।

সভাপতির বক্তব্যে ইউএনও শামীম হোসেন রেজা বলেন, আজকের এই শিশুরা আগামীদিনের ভবিষ্যৎ। এদের প্রতি আমাদের যত্ন নিতে হবে। কোন শিশু যাতে শিক্ষা, চিকিৎসা বঞ্চিত না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

সভায় উপস্থিত তিনশ মা তাদের সন্তানকে সুস্থ ও সুশিক্ষিতভাবে গড়ে তোলার জন্য সন্তান কোলে নিয়ে এক হাত প্রসারিত করে শপথ বাক্য পাঠ করানো হয়।

এই কর্মসূচির আওতায় পৌরসভার তিনশ জন মা’কে প্রতিমাসে পাঁচশ টাকা করে চব্বিশ মাস প্রদান করা হবে জানান উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা।

সভায় এসব  মা ও শিশুকে চিকিৎসা সেবা ও ওষুধ প্রদান করা হয়।

(ঢাকাটাইমস/৩০জুলাই/প্রতিনিধি/এলএ)