কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের দ্বিতীয় ব্যাচের কম্পিউটার প্রশিক্ষণ শুরু

প্রকাশ | ০১ আগস্ট ২০১৭, ১৯:৫৮

আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস

কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের উদ্যোগে কলেজ শিক্ষার্থী ও বেকার যুবকদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ কর্মসূচির দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণ শুরু হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টার দিকে ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার গোপালপুর বাজারে রুদ্র কম্পিউটার সেন্টারে এ প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করা হয়। 

কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ‘ঢাকাটাইমস’ ও জাতীয় সাপ্তাহিক ‘এই সময়’ সম্পাদক আরিফুর রহমান দোলনের পৃষ্ঠপোষকতায় দ্বিতীয় ব্যাচের এ কম্পিউটার প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন ফাউন্ডেশনের  নির্বাহী পরিচালক ফরিদপুর জেলা পরিষদ সদস্য শেখ শহীদুল ইসলাম শহীদ।

উদ্বোধনকালে শেখ শহীদুল ইসলাম শহীদ বলেন, বেকার জনগোষ্ঠীকে জনশক্তিতে পরিণত করতে ‘কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন’ এই উদ্যোগ গ্রহণ করেছে। দেশে বেকার জনগোষ্ঠীর সংখ্যা কম না। আবার কর্মসংস্থানেরও ব্যাপক সুযোগ রয়েছে। শুধু প্রয়োজন দক্ষতা।

তিনি আরও বলেন, কম্পিউটার প্রশিক্ষণ কর্মসূচি দক্ষ ও প্রশিক্ষিত জনগোষ্ঠী তৈরি করবে। তাতে বেকারদের কর্মসংস্থানের সুযোগ হবে। এই অঞ্চলের তরুণদের মধ্যে প্রযুক্তিজ্ঞানের সক্ষমতা বাড়াবে। তথ্যপ্রযুক্তির সঙ্গে শিক্ষার্থীদের সংযোগ যত বেশি হবে, তারা তত এগিয়ে যাবে।

তাছাড়া, ‘পড়াশোনা, চাকরি, ব্যবসা-বাণিজ্য সবকিছুতেই কম্পিউটারের প্রয়োজন। কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন বর্তমান স্বাধীনতার স্ব-পক্ষের সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যায়ে কাজ করছে বলেও জানান তিনি।

ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আরও বলেন, প্রাথমিকভাবে কলেজ শিক্ষার্থী ও বেকার যুবকদের কম্পিউটার পরিচালনার মৌলিক প্রশিক্ষণ দেয়া হবে। প্রতিটি ব্যাচের দেড় মাসের প্রশিক্ষণ শেষে সনদপত্র দেয়া হবে। এই কর্মসূচি চলবে বছর জুড়ে। এ ব্যাচে অংশ নিয়েছেন ৩৫ জন প্রশিক্ষণার্থী।

এসময় উপস্থিত ছিলেন, রুদ্র কম্পিউটার সেন্টারের পরিচালক আসিপ মাহমুদ শাহীন, কুচিয়াগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি আ. সোবহান, গোপালপুর ইউপি সদস্য শেখ মো. আব্বাস উদ্দিন, মোসা. রাবেয়া বেগম, আলফাডাঙ্গা অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মুজাহিদুল ইসলামি নাঈম প্রমুখ।

(ঢাকাটাইমস/০১আগস্ট/প্রতিনিধি/ইএস)