‘নাসিরউদ্দীন স্মৃতি ভবন’ সংরক্ষণে হাইকোর্টে রুল

প্রকাশ | ০২ আগস্ট ২০১৭, ১৬:৪২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সওগাত পত্রিকার সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীন, বেগম পত্রিকার সম্পাদক নূরজাহান বেগম এবং শিশু সাহিত্যিক রোকনুজ্জামান খান দাদা ভাইয়ের স্মৃতি বিজড়িত ১২৭ বছরের ‘নাসিরউদ্দীন স্মৃতি ভবন’ প্রত্নতত্ত্ব বিভাগের হেরিটেজ হিসেবে সংরক্ষণে কেন নির্দেশনা দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ বুধবার এই রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, সংস্কৃতি সচিব, প্রত্নতত্ত্ব বিভাগের মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার, গেণ্ডারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়রকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

১৭ জুলাই রিট আবেদনটি করেছিলেন নূরজাহান বেগম ও রোকনুজ্জামান খান দাদা ভাইয়ের মেয়ে ফ্লোরা নাসরিন খাঁন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

গত ১২ জুলাই ভবনটি হেরিটেজ হিসেবে সংরক্ষণ চেয়ে ফ্লোরা নাসরিন খাঁনের পক্ষে বিবাদীদের লিগ্যাল নোটিশ পাঠান। নোটিশে ২৪ ঘণ্টার মধ্যে ভবনটিকে হেরিটেজ হিসেবে সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করা হলে হাইকোর্টে রিট আবেদনটি করা হয়। এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।

রিট আবেদনের বিষয়ে ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের বলেন, সওগাত পত্রিকার সম্পাদক নাসিরউদ্দীন, বেগম পত্রিকার সম্পাদক নূরজাহান বেগম এবং শিশু সাহিত্যিক রোকনুজ্জামান খান দাদা ভাই গেণ্ডারিয়ার নারিন্দা এলাকার শরৎগুপ্ত রোডের ৩৮-৩৯ নম্বর বাড়িতে বসবাস করতেন। যেটি ‘নাসিরউদ্দীন স্মৃতি ভবন’ নামে পরিচিত। ১৮৯০ সালের দিকে কিশোরগঞ্জের কোনো এক হিন্দু জমিদার এটি তৈরি করেছিলেন। তাই ১২৭ বছরের এ বাড়িটিকে হেরিটেজ হিসাবে সংরক্ষণ করা যেতে পারে।

সম্প্রতি নূরজাহান বেগমের ছোট মেয়ের জামাই বাড়িটি ভেঙে বহুতল ভবন তৈরির চেষ্টা করছেন। বিষয়টি উল্লেখ করে বাড়িটি সংরক্ষণে ফ্লোরা খান গত ০৬ জুলাই প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কাছে আবেদন করলেও তারা সাড়া দেননি। কিন্তু সংবিধানের ২৪ অনুচ্ছেদ অনুসারে বাড়িটি সংরক্ষণ করা প্রয়োজন।

নূরজাহান বেগম বাংলাদেশে নারী সাংবাদিকতার অগ্রদূত এবং সাহিত্যিক। তিনি সওগাত পত্রিকার সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীনের মেয়ে। তিনি ভারতীয় উপমহাদেশের প্রথম নারী সাপ্তাহিক বেগম পত্রিকার সূচনালগ্ন থেকে ছয় দশক সম্পাদকের দায়িত্ব পালন করেন। তার স্বামী রোকনুজ্জামান খান দাদাভাই। গত বছরের ২৩ মে নূরজাহান বেগম মারা যান।

ঢাকাটাইমস/০২আগস্ট/এমএবি/এমআর