আইনমন্ত্রী অসুস্থ, বসছেন না বিচারপতিদের সঙ্গে

প্রকাশ | ০৩ আগস্ট ২০১৭, ১৪:০২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধিমালা নিয়ে প্রধান বিচারপতি ও আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে আইনমন্ত্রীর আজ যে বৈঠকের কথা ছিল তা হচ্ছে না।

আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের জানিয়েছেন, তিনি অসুস্থ। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে আজকের বৈঠক না হওয়ার বিষয়টি তিনি জানিয়েছেন। তবে পরবর্তী সময়ে এই বৈঠকটি কখন হবে সেটা জানাননি মন্ত্রী। 

গত সোমবার বিকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে এক আলোচনা সভায় আইনমন্ত্রী জানিয়েছিলেন বৃহস্পতিবার তিনি বিচারপতিদের সঙ্গে বসবেন।

গত রবিবার আপিল বিভাগ আইন মন্ত্রণালয় থেকে দেয়া বিধিমালার খসড়া গ্রহণ না করে বৈঠকের বসার কথা বলেন আইন মন্ত্রণালয়কে। প্রধান বিচারপতি বলেন, আজ দুপুর ২টা থেকে বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত যেকোনো সময় এ বৈঠক হতে পারে। বৈঠকে আপিল বিভাগের সব বিচারপতি, আইনমন্ত্রী, অ্যাটর্নি জেনারেল ও আইন বিষয়ে বিশেষজ্ঞ যেকোনো ব্যক্তি ওই বৈঠকে থাকতে পারেন। একইসঙ্গে আগামী রবিবার মামলাটির শুনানির জন্য দিন নির্ধারণ করে আপিল বিভাগ।   

১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল। আপিল বিভাগের নির্দেশনার পর গত বছরের ৭ মে আইন মন্ত্রণালয় একটি খসড়া শৃঙ্খলাসংক্রান্ত বিধি প্রস্তুত করে সুপ্রিম কোর্টে পাঠায়।

ওই বছরের ২৮ আগস্ট এই মামলার শুনানিতে আপিল বিভাগ জানায়, শৃঙ্খলা বিধিমালা সংক্রান্ত সরকারের খসড়াটি ছিল ১৯৮৫ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার অনুরূপ। যা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী। এরপরই সুপ্রিম কোর্ট একটি খসড়া বিধিমালা করে আইন মন্ত্রণালয়ে পাঠায়। একইসঙ্গে ৬ নভেম্বরের মধ্যে তা প্রণয়ন করে প্রতিবেদন আকারে আদালতকে অবহিত করতে আইন মন্ত্রণালয়কে নির্দেশ দেয়। তবে এ ব্যাপারে রাষ্ট্রপক্ষে বারবার সময় প্রার্থনা করা হয়। সবশেষ রবিবার খসড়া বিধিমালা আদালতে পেশ করে রাষ্ট্রপক্ষ। 

(ঢাকাটাইমস/০৩আগস্ট/এমএবি/জেবি)