বাজারে উত্তাপ ছড়াচ্ছে সবজি

প্রকাশ | ০৪ আগস্ট ২০১৭, ১৮:৩৭ | আপডেট: ০৪ আগস্ট ২০১৭, ১৯:৫৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বৃষ্টি-বাদলা কারণে বেড়ে গেছে বিভিন্ন সবজির দাম। গত সপ্তাহে টানা বৃষ্টি এবং জলাবদ্ধতার কারণে রাজধানীর বাজারগুলোতে প্রায় সব ধরনের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। বিশেষ করে কাঁচা তরিতরকারির দাম বেড়েছে সবচেয়ে বেশি। এর মধ্যে টমেটোর দাম ১০০ টাকা ছাড়িয়েছে।

রাজধানীর বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের তুলনায় কিছু কিছু সবজির দাম প্রায় দ্বিগুণ হয়েছে। আবার কিছু কিছু সবজির দাম ১০ থেকে ২০ টাকা বেড়েছে। গ্রাম থেকে পণ্য আসতে দেরি হওয়ায় এবং পর্যাপ্ত সরবরাহ না থাকায় পণ্যের দাম বেড়েছে বলে দাবি ব্যবসায়ীদের।

বিক্রেতারা জানান, টানা বৃষ্টিতে স্থবির হয়ে পড়ছে ভোগ্যপণ্যের ব্যবসা। বন্যায় অনেক সবজিখেত নষ্ট হয়ে গেছে। ফলে চাহিদামতো সবজির সরবরাহ পাওয়া যাচ্ছে না। সবজির উৎপাদন কম হচ্ছে। এ ছাড়া রাস্তাঘাটে যানজটের কারণে বাজারে সময়মতো সবজির ট্রাক পৌঁছাতে পারছে না। এর প্রভাব পড়েছে সবজির দামের ওপর। 

বাজারে সপ্তাহের ব্যবধানে কাঁচামরিচ ৮০ টাকা থেকে বেড়ে ১০০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে। দেশি পিঁয়াজের দাম কেজিপ্রতি ১০ টাকা বেড়ে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। ভারতীয় পিঁয়াজ ২৮ টাকা।

বাজারে বেগুন কেজিপ্রতি ৬০-৮০ টাকা; শিম ১২০ টাকা; দেশি টমেটো ১২০ টাকা; শসা ৫০ টাকা; চালকুমড়া ৫০-৫৫ টাকা; কচুর লতি ৬০-৬৫ টাকা; পটোল ৫০-৬০ টাকা; ঢেঁড়স ৫০-৬০ টাকা; ঝিঙ্গা ৬০ টাকা; চিচিঙ্গা ৫০-৬০ টাকা; করলা ৫০-৫৫ টাকা; কাঁকরোল ৫০ টাকা; পেঁপে ৪০-৫০ টাকা; কচুরমুখি ৫০-৫৫ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া আলু কেজিতে ২ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়।

রাজধানীর কারওয়ান বাজারে কেনাকাটা করতে আসা সামসুল আরেফিন ঢাকাটাইমসকে বলেন, ‘কিছু হলেই সব ধরনের ভোগান্তি পোহাতে হয় সাধারণ মানুষকে। একদিকে বৃষ্টির পানিতে রাস্তাঘাট ডুবে যাওয়ায় কষ্ট হচ্ছে; অন্যদিকে সবজির দাম বেড়ে গেছে।’

শুধু ভোক্তা নয় ব্যবসায়ীদেরও ক্ষতির মুখে পড়তে হচ্ছে বলে দাবি করেন কারওয়ান বাজার ক্ষুদ্র আড়তদার সমবায় সমিতির সভাপতি এ টি এম ফারুক। তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘প্রতিদিন এই বাজারে আড়াই শর বেশি ট্রাক সবজি নিয়ে ঢোকে। বৃষ্টি ও পানির কারণে বেশির ভাগ ট্রাকই বাজারে ঢুকতে পারেনি। বৃষ্টি ও জলাবদ্ধতার কারণে বাধাগ্রস্ত হচ্ছে পণ্য সরবরাহ ব্যবস্থা। এতে ভোক্তা ছাড়াও এ খাতে নিয়োজিত ব্যবসায়ীদের ক্ষতির মধ্যে পড়তে হচ্ছে।’

(ঢাকাটাইমস/৪আগস্ট/এসও/মোআ)