‘রাকায় গণহত্যা চালাচ্ছে যুক্তরাষ্ট্র’

প্রকাশ | ০৬ আগস্ট ২০১৭, ১৭:৩৮ | আপডেট: ০৬ আগস্ট ২০১৭, ১৭:৪২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেছেন, সিরিয়ার রাকা প্রদেশে মার্কিন বাহিনীর বিমান হামলা গণহত্যার পর্যায়ে চলে গেছে। সেখানে নিষিদ্ধ ঘোষিত অস্ত্র ব্যবহার করে মার্কিন বাহিনী গণহত্যার অপরাধ করেছে।

সিরিয়ার প্রধানমন্ত্রী ইমাদ খামিসের সঙ্গে রাজধানী তেহরানে আজ রবিবার এক বৈঠকে তিনি এ মন্তব্য করেন। এ সময় আলী শামখানি মার্কিন বিমান হামলায় ব্যাপক সংখ্যক বেসামরিক লোকজন নিহত হওয়ার কথা তুলে ধরেন। এসব হামলা মার্কিন মানবাধিকার লঙ্ঘনের উদাহরণ এবং এর মাধ্যমে মানবাধিকারের নীতিমালার প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির ঘাটতি পরিষ্কার হয়ে ফুটে উঠেছে বলে তিনি মন্তব্য করেন।

আলী শামখানি বলেন, 'সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই না করে বরং মার্কিন সরকার মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদের পক্ষে সন্দেহজনক তৎপরতা চালাচ্ছে এবং তারা পরিস্থিতি আরো খারাপ করেছে। সিরিয়ার চলমান সংকটে ইরান দামেস্ক সরকারের পাশে থাকবে বলেও আলী শামখানি ঘোষণা করেন।'

তিনি বলেন, ‘সিরিয়ার সংকট কেটে না যাওয়া পর্যন্ত সিরিয়ার জনগণের পাশে থাকবে ইরান।’

বৈঠকে সিরিয়ার প্রধানমন্ত্রী তার দেশের বর্তমান অবস্থা এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ের চিত্র তুলে ধরেন। সিরিয়ার জনগণ ও সরকারের পাশে দাঁড়ানোর জন্য তিনি তেহরানকে ধন্যবাদ জানান।

ইমাদ খামিস বলেন, সন্ত্রাসীদের প্রতি কয়েকটি দেশের সমর্থন বন্ধ করার ওপর সিরিয়ায় নিরাপত্তা পুনঃপ্রতিষ্ঠার বিষয়টি নির্ভর করছে।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/৬আগস্ট/এসআই)