মোদির স্বাধীনতা দিবসের ভাষণেও সাম্প্রদায়িকতার প্রসঙ্গ

প্রকাশ | ১৫ আগস্ট ২০১৭, ১০:২১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

১৯৪৭ সালের এই দিনেই দীর্ঘ প্রায় ২০০ বছরের পরাধীনতার ইতিহাসকে মুছে মুক্তির স্বাদ পেয়েছিল ভারত। আজ মঙ্গলবার দেশজুড়ে পালিত হচ্ছে স্বাধীনতার ৭১তম বছর।

সকালে রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিস্থলে শ্রদ্ধা নিবেদন করে স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিক শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন তিনি। সেখানে প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার দেয় ভারতীয় সেনাবাহনী। এরপরেই লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন মোদি।

স্বাধীনতা দিবসের ভাষণের প্রথমেই স্বাধীনতা সংগ্রামীদের উদ্দেশ্যে শ্রদ্ধা জানিয়ে মোদি বলেন, ‘বিহার, বাংলা, আসাম এই তিন রাজ্য প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ। এই তিন রাজ্যকে এগিয়ে নিয়ে যেতে হবে। দেশে সততার উৎসব চলছে। দুর্নীতিগ্রস্থরা মুখ লুকাতে বাধ্য হচ্ছে।’

নোট বাতিলের সিদ্ধান্তকে দেশবাসী সমর্থন করেছে বলেও জানান তিনি। ৮০০ কোটি রুপির বেনামী সম্পত্তি বাজেয়াপ্ত হয়েছে। সেই সঙ্গে এও জানান, সারা দেশ জিএসটি-কে সমর্থন করেছে। জিএসটি-র হাত ধরে আরও এগোবে দেশ।

দেশে সাম্প্রদায়িকতার কোন জায়গা নেই বলেও মন্তব্য করে মোদি বলেন, ‘ধর্মের নামে হিংসাকে যে বরদাস্ত করা হবে না।আমাদের দেশে কোনও ছোট বড় নেই, কোনও ভেদ নেই। সকলেই আমরা সমান। এক সঙ্গে সবাই মিলে দেশকে এগিয়ে নিয়ে যাব আমরা।’

স্বাধীনতার সকালে নতুন ভারত গড়ার সংকল্প গ্রহণ করতে দেশবাসীকে আহ্বান জানিয়ে মোদি বলেন, ১৯৪২ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত যেভাবে দেশকে স্বাধীন করতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছিলেন তামাম ভারতবাসী, আজও তেমনই প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার প্রয়োজন রয়েছে।পাশাপাশি উত্তর ভারতের ভয়ঙ্কর বন্যায় মানুষের দুর্ভোগের কথাও উল্লেখ করেন তিনি।

এরপরেই গোরক্ষপুরে শিশুমৃত্যুর ঘটনার জন্য গভীর শোকপ্রকাশ করেন প্রধানমন্ত্রী। তাদের পরিবারের প্রতি সমবেদনাও জানান তিনি।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/জেএস)